Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

২৩ অক্টোবর বাম জোটে গণ অবস্থান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

দেশব্যাপী বিরোধী রাজনৈতিক দলের কর্মকান্ডের বিরুদ্ধে সরকারের অব্যাহত দমন নীতিকে সরকারের ‘বেসামাল’ দশারই বহিঃপ্রকাশ আখ্যায়িত করে বাম গণতান্ত্রিক জোটের বৈঠকে বলা হয়- সরকার ফ্যাসিবাদী হয়ে উঠেছে। সরকার বিরোধীদেরকে রাজনৈতিকভাবে মোকাবেলা করতে না পেরে রাষ্ট্রশক্তিকে ব্যবহার করে দমন-নিপীড়নের স্বৈরতান্ত্রিক ফ্যাসিবাদী পথ অবলম্বন করেছে। রাজনৈতিক প্রতিপক্ষের শান্তিপূর্ণ নিরীহ কর্মসূচিকেও তারা ভয় পাচ্ছে এবং ‘নাশকতার’ উদ্ভট সব অজুহাত তুলে কর্মসূচিকে পন্ড করে দিতে তৎপর রয়েছে। গতকাল এই বৈঠক অনুষ্ঠিত হয়।
বাম জোটের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, বাসদের বজলুর রশীদ ফিরোজ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, বাসদ (মার্কসবাদী) নেতা ফখরুদ্দিন কবীর আতিক, ইউনাইটেড কমিউনিস্ট লীগের নজরুল ইসলাম, সমাজতান্ত্রিক আন্দোলনের আহবায়ক হামিদুল হক, আকবর খান, মমিনুর রহমান বিশাল প্রমূখ।
বাম জোটের সভার প্রস্তাবে উল্লেখ করা হয়, নির্বাচনের তফসিল ঘোষণার আর যখন তিন সপ্তাহও নেই তখনও সরকার নির্যাতন-নিপীড়নের এক নিষ্ঠুর শ্বাসরুদ্ধকর পরিস্থিতি বহাল রেখেছে। মানুষের মধ্যে নির্বাচনকে কেন্দ্র করে আস্থার পরিবর্তে তারা আতঙ্ক তৈরি করে চলেছে। এই পরিস্থিতিতে অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের কোন অবকাশ নেই। প্রস্তাবে সরকারকে ইতিহাসের পাঠ নিয়ে দমন নিপীড়নের পথ পরিহার করে নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকার গঠনে কার্যকরি রাজনৈতিক উদ্যোগ নেয়ার আহবান জানানো হয়। একই সঙ্গে বর্তমান সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকার গঠন, সংসদ বাতিল, নির্বাচন কমিশন পুনর্গঠন এবং সংখ্যানুপাতিক পদ্ধতি প্রবর্তনসহ গণতান্ত্রিক নির্বাচন ব্যবস্থা প্রতিষ্ঠার দাবিতে আগামী ২৩ অক্টোবর ঢাকাসহ দেশব্যাপী ‘গণ অবস্থান’ সফল করার আহবান জানানো হয়। ##



 

Show all comments
  • দোলন ২১ অক্টোবর, ২০১৮, ৩:২২ এএম says : 0
    সবাইকে এখন সক্রিয় হতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ