Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাইওয়ানে স্বাধীনতা ইস্যুতে গণভোটের দাবিতে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ৪:৫২ পিএম

তাইওয়ানে চীনের নিয়ন্ত্রণ থেকে দেশের মুক্তি চেয়ে গণভোটের দাবিতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। ফরমোজা অ্যালায়েন্স নামের একটি গ্রুপ শনিবার বিক্ষোভের আয়োজন করে। এদিকে যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালীতে নতুন যুদ্ধজাহাজ পাঠানোর পরিকল্পনা করছে। খবর রয়টার্স।
দেশটিতে ছয় মাস আগে ফরমোজা অ্যালায়েন্স গঠিত হয়। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট তেসাই ইং ওয়েনসের ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টির সদর দপ্তরের সামনে বিক্ষোভ করেন। জোটের মুখপাত্র কেনি সুং এই বিক্ষোভকে সফল বলে দাবি করেছেন। তেসাই ২০১৬ সালে ক্ষমতায় আসার পরই চীনের সঙ্গে সম্পর্কে ভাটা পড়ে। তিনি তাইওয়ানের স্বাধীনতার দাবি জানান।
চীন তাইওয়ানকে নিজের একটি প্রদেশ মনে করে। প্রেসিডেন্ট ট্রাম্প তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদার করতে শুরু করেন যাতে ক্ষুব্ধ জয় বেইজিং। চলতি বছর বেইজিং তাইওয়ানের চারপাশে সামরিক উপস্থিতি বাড়ায়। তাইওয়ানের ওপর কূটনৈতিক চাপও বাড়িয়েছে বেইজিং সরকার।
বিক্ষোভকারীরা বলেন, প্রেসিডেন্টের উচিত স্বাধীনতার বিষয়টি জনগনের ওপর ছেড়ে দেওয়া এবং একটি গণভোটের আয়োজন করা। এতে যদি মানুষ স্বাধীনতা চায় তাহলে সেই কাজটিই করা উচিত প্রেসিডেন্টের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইওয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ