Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

নাইজেরিয়ায় কথা কাটাকাটির জেরে দাঙ্গায় নিহত ৫৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ৪:৫৪ পিএম

তুচ্ছ একটি বিষয় নিয়ে কথা কাটাকাটির জেরে সৃষ্ট দাঙ্গায় নাইজেরিয়ায় ৫৫ জন নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ কাদুনার একটি বাজারে ওই ঘটনা ঘটে। এরপর মুসলিম এবং খ্রিস্টান যুবকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে তা সাম্প্রদায়িক দাঙ্গায় রূপ নেয়। এ প্রেক্ষিতে শহরজুড়ে কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। খবর বিবিসি।
খবরে বলা হয়, শনিবার প্রদেশটির কাসুয়ান মাগানি শহরে মুসলিম এবং খ্রিস্টান যুবকদের মধ্যে এ দাঙ্গার ঘটনা ঘটে। শহরটির একটি বাজারে ঠেলাগাড়ি চালকদের মধ্যে ঝগড়ার পরিণতিতে মুসলিম ও খ্রিস্টান তরুণরা সংঘর্ষে জড়িয়ে পড়ে বলে বলা হয়েছে। প্রাদেশিক পুলিশ কমিশনার বলেন, এ ঘটনায় ২২ ব্যক্তিকে আটক করেছেন তারা।
প্রেসিডেন্ট বুহারির মুখপাত্র গার্বা শেহু এক টুইটার বার্তায় বলেন, জাতিগত বিরোধের কারণে নিয়মিত এ ধরনের সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বুহারি। তিনি বলেন, ‘বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি এবং সহাবস্থান ছাড়া আমাদের নিত্যকার জীবন যাপন অসম্ভব হয়ে উঠবে।’
তিনি ধর্মীয় নেতাদের সাম্প্রদায়িক সহনশীলতা তৈরি করার আহ্বান জানান। এছাড়া মারাত্মক সহিংসতায় রুপ নেবার আগেই এসব দাঙ্গা বন্ধ করার কথা বলেন প্রেসিডেন্ট বুহারি।
উল্লেখ্য, নাইজেরিয়ায় সাম্প্রদায়িক দাঙ্গা নিত্যকার ঘটনা। দেশটিতে সা¤প্রদায়িক দাঙ্গায় প্রতি বছর অনেক মানুষকে প্রাণ দিতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ