Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সাভারে ট্যানারীর বর্জ্য দিয়ে মুরগীর খাবার তৈরী, র‌্যাবের অভিযান

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ৫:৪৫ পিএম

ঢাকার সাভারে ট্যানারির বর্জ্য দিয়ে মুরগী ও মাছের (ফিড) খাবার তৈরির কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত।
রবিবার দুপুরে সাভারের হেমায়েতপুরের মধ্যযাদুরচড় এলাকায় ওই কারখানাটিসহ উৎপাদিত ফিড ধ্বংস করে দিয়েছে র‌্যাব-৪ এর ভ্রাম্যমাণ আদালত।
অভিযানে অংশ নেয়া উপ-সহকারী প্রানীসম্পদ কর্মকর্তা ডা. শহিদুল্লাহ কায়সার জানান, দীর্ঘ দিন ধরে মধ্য যাদুরচড় এলাকায় রবি নামে জনৈক ব্যক্তি ‘রেবেক্স এন্ট্রারপাইজ’ ও ‘এসআর ট্রেডিং’ নাম ব্যবহার করে বিষাক্ত ট্যানারি বর্জ্য দিয়ে তৈরী মুরগী ও মাছের (ফিড) খাবার তৈরী করে বাজারজাত করে আসছিল।
তিনি বলেন, কমদামে এখাবার কিনে এক শ্রেনীর অসাদু ব্যবসায়ী মুরগী ও মাছের খাদ্য হিসেবে ব্যবহার করছে। ফলে এ খাদ্য গ্রহনকারী মাছ ও মুরগী মাসুন খেলে মারাত্মক স্বাস্থ্যঝুকি রয়েছে।
তিনি বলেন, অভিযানে কারখানায় উদপাদিত প্রায় ১৫০টন ফিড ধ্বংস করে মাটি খুড়ে চাপা দেয়া হয়েছে। এছাড়া কারখানাটি ও মেশিনারীজ ভেঙ্গে অকেজো করে দেয়া হয়েছে। ফিড প্যাকেটজাত বস্তা আগুনে পুড়িয়ে দেয়া হয়।
তবে র‌্যাবের অভিযানের খবর পেয়ে কারখানার মালিক রবি ও তার কর্মকর্তা-কর্মচারী পালিয়েগেছে।
র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: সরোয়ার আলম বলেন, ফিড তৈরীর খারখানাটি বন্ধ করে দেয়া হয়েছে। মালামাল ধ্বংস করা হয়েছে।
ট্যানারির বর্জ্য দিয়ে মুরগী ও মাছের তৈরি করা খাদ্য মুরগী ও মাছ খেলে মানুষের ক্যান্সারসহ নানা রোগ হতে পারে বলে জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের পরিবেশ বিভাগের অধ্যাপক ড. খবির উদ্দিন।
পরে ভ্রাম্যমান আদালত জয়নাবাড়ি এলাকায় অলিয়াম লুব্রিকেন্টস বিডি লিমিটেড নামের একটি পোড়া মবিল তৈরির কারখানায় অভিযান পরিচালনা করেন।
অভিযানে এসময় উপস্থিত ছিলেন র‌্যাব-৪ এর কোম্পানী কমান্ডার মেজর আব্দুল হাকিম, জেলা প্রানীসম্পদ কর্মকর্তা ডা. এমদাদুল হক, সাভার উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মো: ফজলে রাব্বী মন্ডলসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: র‌্যাবের অভিযান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ