Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রিন্সিপালগণের ভূমিকা গুরুত্বপূর্ণ

সিইডিপির কর্মশালায় শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

শিক্ষার সার্বিক মান উন্নয়নে প্রিন্সিপালদের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, শিক্ষার্থীরা যাতে কলেজ থেকে উন্নত মানসম্পন্ন শিক্ষা গ্রহণ করতে পারে সেদিকে নজর দিতে হবে। শিক্ষার্থীরা যাতে সমাজের সার্বিক পরিবর্তন ও উন্নয়নে ভূমিকা রাখতে পারে এবং দক্ষতা অর্জন করে বাস্তব জীবনে তা কাজে লাগাতে পারে, তার উপর জোর দিতে হবে। গতকাল (রোববার) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্প (সিইডিপি) এর আওতায় আয়োজিত এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, কলেজগুলোতে অবকাঠামো, শিক্ষক সংখ্যা ইত্যাদি বিবেচনা করে ছাত্র ভর্তি করতে হবে। অবকাঠামো ও শিক্ষক অনুপাতে বেশি ছাত্র ভর্তি করলে শিক্ষার মান নিশ্চিত করা সম্ভব হবে না। এ বিষয়ে কলেজ অধ্যক্ষগণকে সতর্ক থাকতে হবে। তিনি বলেন, শিক্ষার বিভিন্ন স্তরে মান উন্নয়নের জন্য সরকার অনেকগুলো প্রকল্প গ্রহণ করেছে। কলেজ শিক্ষার মান, শিখন ও শিক্ষণ ব্যবস্থার উন্নয়ন এবং পরিচালনা মান উন্নয়নের জন্য ’কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্প’ গ্রহণ করা হয়েছে।
কলেজ শিক্ষাকে আরো উন্নত মানে ও পর্যায়ে নিয়ে আসাই এ প্রকল্পের মূল লক্ষ্য উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এ প্রকল্পের আওতায় ৭০০ অধ্যক্ষকে ইউনিভার্সিটি অব্ নটিংহাম মালয়েশিয়া থেকে ’এমএ ইন এডুকেশনাল লিডারশিপ এন্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ দেয়া হবে। ৩০০ শিক্ষককে একই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ (এমএ ইন এডুকেশন) দেয়া হবে। দেশে ৫০০ শিক্ষককে ফিউচার লিডারশিপ প্রোগ্রামে প্রশিক্ষণ দেয়া হবে। আরো ৭ হাজার কলেজ শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ-উল-হক, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম এ মান্নান, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশন অফিসার ড. মো. মোখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের শিক্ষক ড. নাজমা শাহীন এবং সিইডিপি প্রকল্প পরিচালক এ কে এম মুখলেছুর রহমান। সরকারি ও বেসরকারি কলেজের অধ্যক্ষগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।#



 

Show all comments
  • Busra ১ নভেম্বর, ২০১৮, ৩:০৭ এএম says : 0
    Na na bastob ta holo gush bidda porimaper mul batpar.siro sotto.sommanito a pesar suru haram mol die.tokon osikar korar sujug o pabena.weather no esy now.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ