Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

বাংলাদেশ-ভুটান ট্রানজিট চুক্তি

২৫ অক্টোবর খসড়া চুড়ান্ত

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

দীর্ঘ দশ বছর পর বাংলাদেশ ও ভুটানের মধ্যে দ্বিপাক্ষিক ট্রানজিট চুক্তি করার উদ্যোগ নেয়া হয়েছে। আগামী সপ্তাহে ভুটানের রাজধানী থিম্পুতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে চুক্তির খসড়া চূড়ান্ত করা হবে। ট্রানজিট চুক্তির ফলে দু’দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে বলে মনে করছে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এ তথ্য।

জানা গেছে, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালকে নিয়ে চার দেশীয় মোটরযান চলাচল চুক্তি (বিবি আইএন) থেকে সরে আসার পর বাংলাদেশের কাছে দ্বিপক্ষীয় ট্রানজিট চুক্তির প্রস্তাব দেয় ভুটান। চুক্তিটি করা হলে বাংলাদেশের জল, স্থল ও আকাশপথ ব্যবহার করে নির্ধারিত ফি-এর বিনিময়ে পণ্য পরিবহন করতে পারবে দেশটি। আর ভবিষ্যতে চীনের সঙ্গে ভুটানের সরাসরি সড়ক যোগাযোগ হলে তখন এই ট্রানজিট সুবিধায় ভুটানের ভেতর দিয়ে চীনে পণ্য পরিবহন করবে বাংলাদেশ। আগামী ২৫ অক্টোবর ভুটানের রাজধানী থিম্পুতে ট্রানজিট বিষয়ে ভুটানের সঙ্গে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে চুক্তি সইয়ের বিষয়ে এবার বেশ অগ্রগতি হবে বলে মনে করছে সরকার। বিবি আইএন থেকে সরে আসলেও ট্রানজিট চুক্তিটি করার বিষয়ে ভুটানের আগ্রহ সবচেয়ে বেশি। ভুটানের পক্ষ থেকে চুক্তিটি করার আগ্রহ দেখিয়ে এ বছর তিনবার বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে দেশটি। সর্বশেষ সুবিধাজনক সময় বিবেচনা করে আগামী ২৫ অক্টোবর জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন