Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছাত্রলীগের মামলায় বিএনপি নেতা আমীর খসরু কারাগারে

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

এক ছাত্রলীগ নেতার আইসিটি আইনে মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে কারাগারে পাঠানো হয়েছে। গতকাল (রোববার) জামিন আবেদনের ওপর শুনানি শেষে চট্টগ্রামের মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে প্রেরণের এই আদেশ দেন। এর পরপরই আদালতে উপস্থিত সাবেক এই বাণিজ্য মন্ত্রীকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। এসময় আদালত প্রাঙ্গণে বিক্ষোভ করেন বিএনপি নেতাকর্মী ও বিএনপি সমর্থক আইনজীবীরা।

এ মামলায় আমীর খসরু মাহমুদ চৌধুরী হাইকোর্ট থেকে ছয় সপ্তাহের জামিন পান। সেই জামিনের মেয়াদ শেষে গত ৭ আগস্ট তিনি চট্টগ্রামের মহানগর দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করেন। সেদিন শুনানি শেষে বিচারক আকবর হোসেন মৃধা তাকে ২১ অক্টোবর পর্যন্ত জামিন মঞ্জুর করেন। এর ধারাবাহিকতায় আমীর খসরু গতকাল আদালতে হাজির হয়ে আবারও মেয়াদ বৃদ্ধির আবেদন করেন। তার পক্ষে বিপুল সংখ্যক আইনজীবী শুনানিতে উপস্থিত ছিলেন।

তারা দাবি করেন, একটি সাজানোর মামলায় বিএনপির নীতি নির্ধারক ও সাবেক বাণিজ্য মন্ত্রীকে অভিযুক্ত করা হয়েছে। এ মামলার কোন ভিত্তি নেই দাবি করে তারা তাকে জামিন দেয়ার আবেদন জানান। রাষ্ট্রপক্ষের আইনজীবীরা এ সময় এর বিরোধিতা করেন। পরে বিচারক জামিন নামঞ্জুর করে আমীর খসরুকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় নওমী নামে একজনের সঙ্গে আমীর খসরুর কথিত ফোনালাপ ফেইসবুকে ছড়িয়ে পড়ার পর চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর গত ৪ আগস্ট কোতোয়ালী থানায় এ মামলা করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন (সংশোধিত ২০১৩/৫৭ (২) ধারা) এবং বিশেষ ক্ষমতা আইনের ১৫ (৩) ধারায় দায়ের করা এ মামলায় ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করে ‘রাষ্ট্রের বিরুদ্ধে অর্ন্তঘাতমূলক’ কর্মকাণ্ডে জড়িত থাকা এবং ‘উসকানি’ দেওয়ার অভিযোগ আনা হয় বিএনপির এ নেতার বিরুদ্ধে। জামিন নামঞ্জুর হওয়ার পর আমীর খসরু আদালত থেকে বের হয়ে প্রিজন ভ্যানে উঠেন। এ সময় সেখানে উপস্থিত নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনসহ বিএনপি নেতাকর্মী ও আইনজীবীরা ক্ষোভে ফেটে পড়েন।

এদিকে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ও চট্টগ্রাম বিএনপির নেতারা অন্যায়ভাবে আমীর খসরু মাহমুদ চৌধুরীকে কারাগারে পাঠানো হয়েছে বলে অভিযোগ করেন। তারা অবিলম্বে তার মুক্তি দাবি করেন।
১৫০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
আমীর খসরু মাহমুদ চৌধুরীকে আদালত থেকে কারাগারে নেওয়ার সময় কোতোয়ালী থানার ওসিকে আদালত ভবনে লাঞ্ছিত করার অভিযোগে নগর বিএনপির দেড়শ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। গতকাল দুপুরে কোতোয়ালী থানায় মামলাটি করা হয় বলে জানিয়েছেন নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) শাহ মোহাম্মদ আব্দুর রউফ। মামলায় নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেনসহ অন্তত ১৫০ জনকে আসামি করা হয়েছে বলে জানান তিনি। রউফ বলেন, সরকারি কাজে বাধা, কটুক্তি ও ওসির পোশাক ধরে টানাটানির কারণে মামলাটি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ