Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন সপ্তাহ মাঠের বাইরে মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

২০০৭ সালের পর ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসিকে ছাড়াই অনুষ্ঠিত হবে এবারের এল ক্ল্যাসিকো। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে পাড়ি দেওয়ায় রোনালদোর না থাকাটাই ছিল স্বাভাবীক। কিন্তু মেসি? পরশু ন্যু ক্যাম্পে সেভিয়া ম্যাচে ডান হাতে আঘাত পেয়ে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন বার্সেলোনা অধিনায়ক। 

ম্যাচের ১৭তম মিনিটে সেভিয়ার ফ্র্যাংকো ভাজকুয়েজের সাথে ধাক্কা লেগে মাটিতে পড়ে যান মেসি। ভূপাতিত হওয়ার সময় নিজের ভর পড়ে ডান হাতে। এসময় তার অঙ্গভঙ্গিই বলে দিচ্ছিল হাতে প্রচন্ড ব্যাথা পেয়েছেন তিনি। প্রাথমিক চিকিৎসা শেষে সুস্থ না হওয়ায় তাকে মাঠের বাইরে নিয়ে আসা হয়। নয় মিনিট এভাবে চলার পর তাকে নেয়া হয় হাসপাতালে। তার স্থানে বদলী হিসেবে মাঠে নামানো হয় ওসমানে ডেম্বেলেকে।
মাঠ ছাড়ার আগেই ম্যাচের দ্বিতীয় মিনিটে ফিলিপ কুতিনহোকে দিয়ে একটি গোল করিয়ে ও দশ মিনিট পর নিজে চোখ ধাঁধানো একটি গোল করে দলকে ২-০ গোলে এগিয়ে নেন মেসি। সেই ভিতের উপর দাঁড়িয়েই সেভিয়াকে ৪-২ গোলে হারায় বার্সা। এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানও পুনরুদ্ধার করে বর্তমান চ্যাম্পিয়নরা।
ক্ল্যাসিকো ছাড়াও বুধবার ইন্টার মিলানের বিপক্ষে ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ ম্যাচেও মেসির অভাব টের পাবে কাতালান দলটি। ম্যাচ শেষ হওয়ার কিছুক্ষণ পর বার্সেলোনা ক্লাবের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘বিভিন্ন পরীক্ষার পর দেখা গেছে মেসির ডান হাতের রেডিয়াল হাড়ে চিড় ধরা পড়েছে। যে কারনে অন্তত তিন সপ্তাহ তাকে বিশ্রামে থাকতে হবে।’
তার মানে চ্যাম্পিয়ন্স লিগ ও এল ক্ল্যাসিকো ছাড়াও ৩ নভেম্বর রায়ো ভায়োকানোর বিপক্ষে লা লিগা ও ৬ নভেম্বর ইতালিতে ইন্টার মিলানের বিপক্ষে ফিরতি দুটি সফরেও থাকছেন না মেসি। আশা করা হচ্ছে ২৪ নভেম্বর লিগে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচ দিয়ে তিনি দলে ফিরবেন দলের প্রাণভোমরা।
এ সম্পর্কে বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে বলেন, ‘এটা অবশ্যই আমাদের জন্য বড় দূর্ভাগ্যের বিষয়। আমরা জানি সে আমাদের কি দিতে পারে, একইসাথে প্রতিপক্ষও জানে সে কি। কিন্তু তারপরেও আমাদের প্রস্তত থাকতে হবে। মেসির অনুপস্থিতিতে কিভাবে গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে আমরা সামনে এগিযে যাব সেটাই এখন মূল চ্যালেঞ্জ।’
সেই চ্যালেঞ্জটা কেমন হতে পারে তার আভাস এদিনই পেয়ে যায় তার দল। মেসি মাঠ ছাড়ার পর আক্রমণের অনেক জায়গা পেয়ে যায় সেভিয়া। অনেকগুলো গোলের সুযোগও তৈরী করে তারা। কিন্তু তাদের সামনে গোলরক্ষক আন্দ্রে-মার্ক টার স্টেগের যেন ছিলেন অভেদ্য দেয়াল হয়ে। কিন্তু ৭৯তম মিনিটে পাবলো সারাবিয়ার জোরালো শট ক্লেমেন্ত ল্যাংলেটের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ালে বার্সা গোলরক্ষকের এসময় কিছুই করার ছিল না। তার আগেই অবশ্য লুইস সুয়ারেজের পেনাল্টি গোলে স্কোরলাইন ৩-০ হয়ে যাওয়ার পর জয় অনেকটা নিশ্চিত হয়ে যায় বার্সার। ৮৮তম মিনিটে দারুণ ভলিতে স্কোরলাইন ৪-১ করে দেন ইভান রাকিটিচ। যোগ করা সময়ে লুইস মুরিয়েলের গোলে ব্যবধান কমালেও হার এড়াতে পারেনি সেভিয়া।
নবম রাউন্ড শেষে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ফিরেছে বার্সেলোনা। এক পয়েন্ট পিছিয়ে দুইয়ে নেমে গেছে আলাভেস, তার চেয়ে এক পয়েন্ট পিছিয়ে তিনে সেভিয়া। এদিন ভিয়ারিয়ালের মাঠে ১-১ ড্র করা অ্যাটলেটিকো মাদ্রিদও সমান ১৬ পয়েন্ট নিয়ে চারে। দুই পয়েন্ট পিছিয়ে পাঁচ ও ছয়ে যথাক্রমে রিয়াল মাদ্রিদ ও এস্পানিওল। ঘরের মাঠে এদিন লেভান্তের কাছে ২-১ গোলে হারে রিয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ