Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাইসেন্সবিহীন ৯ ক্লাব!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

দেশের ফুটবলে পেশাদারিত্ব এসেছে একযুগ আগে। ২০০৭ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম আসরের মধ্যদিয়ে লাল-সবুজের ফুটবলে পেশাদারিত্বে ছোঁয়া লাগে। এরই মধ্যে বিপিএলের দশটি আসর শেষ হয়েছে। একাদশ আসর মাঠে গড়ানোর অপেক্ষায়। কিন্তু অবাক করা তথ্য হচ্ছে- ঘরোয়া ফুটবলের পেশাদার লিগে খেলা ১৩ ক্লাবের মধ্যে ৯টিই লাইসেন্স বিহীন! এদের কারোই এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) ক্লাব লাইসেন্স নেই। এগুলো হলো- ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, চট্টগ্রাম আবাহনী, ব্রাদার্স ইউনিয়ন ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি, টিম বিজেএমসি ও নবাগত নোফেল স্পোর্টিং ক্লাব। আর এএফসি ক্লাব লাইসেন্স আছে, এমন ৪ ক্লাব হচ্ছে- ঢাকা আবাহনী লিমিটেড, সাইফ স্পোর্টিং ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র ও আরেক নবাগত বসুন্ধরা কিংস। সবচেয়ে আশার কথা এই যে, প্রথমবারের মতো বিপিএলে খেলতে এসেই পেশাদারিত্ব দেখিয়েছে বসুন্ধরা কিংস। অথচ দেশের ঐতিহ্যবাহী ক্লাবগুলোর মাঝে নেই পেশাদারিত্ব!
বিশ্বের বিভিন্ন দেশে পেশাদার ফুটবল লিগে খেলার প্রধান শর্তই হলো ক্লাবগুলোর লাইসেন্স থাকা। কিন্তু দীর্ঘ একযুগেও এই শর্ত মানছে না বাংলাদেশের ক্লাবগুলো। যদিও চলতি বছরের শুরুতে এএফসি’র ডেভেলপমেন্ট কমিটির দুই কর্মকর্তা যোগেশ দেশাই ও দোমেকা গ্রামান্দি ঢাকা সফরে ক্লাব লাইসেন্সের ওপর জোর দিয়ে গিয়েছিলেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে) তখন এ ব্যাপারে বেশ সোচ্চার ছিলো। বাফুফের বক্তব্য ছিলো- এএফসি ক্লাব লাইসেন্সের শর্তপূরণ না করলে ক্লাবগুলোকে আসন্ন পেশাদার লিগে অংশ নিতে দেয়া হবে না। কিন্তু বাস্তবে তা আর হচ্ছেনা। বিপিএলের একাদশ আসরে অংশ নেয়া ১৩ ক্লাবের মধ্যে লাইসেন্স বিহীন ৯টি ক্লাবকেই মাঠ দাপিয়ে বেড়াতে দেখা যাবে।
ঘরোয়া পেশাদার লিগে খেলছে অথচ ক্লাবগুলোর এএফসি লাইসেন্স নেই- এর জন্য চড়া মূল্য দিতে হতে পারে বাংলাদেশের ফুটবলকে। কারণ এএফসি’র টুর্নামেন্টগুলোতে অংশ নিতে হলে সবার আগে দরকার লাইসেন্স। ঘরোয়া আসরে চ্যাম্পিয়ন, কিন্তু লাইসেন্স নেই এমন ক্লাবের জন্য এএফসির কার্যক্রম বন্ধ। লাইসেন্স না থাকার কারণে যদি ভবিষ্যতে এএফসি কাপে বাংলাদেশের কোনো ক্লাবকে খেলতে দেখা না যায় তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্লাব

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ