Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

প্রথম বিভাগ দাবা লিগ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় আগামী বৃহস্পতিবার শুরু হচ্ছে প্রথম বিভাগ দাবা লিগ। লিগে ১২টি দল অংশ নেবে। এরা হলো- গেল বছরের দ্বিতীয় বিভাগ লিগ চ্যাম্পিয়ন উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ও রানার্সআপ লিজেন্ড ফারাজ আয়াজ চেস টিম, প্রিমিয়ার লিগ থেকে অবনমন হওয়া শেখ রাসেল এমএসসি ও লিওনাইন চেস ক্লাব, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি, হাসান মেমোরিয়াল চেস ক্লাব, অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা ক্লাব, দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ, বসির মেমোরিয়াল চেস ক্লাব, ক্যাসপারভ চেস ক্লাব, মহাখালী প্রদীপ সংঘ ও মীর চেস ক্লাব। অংশ নেয়া প্রতি দলে চারজন নিয়মিত ও দু’জন অতিরিক্ত খেলোয়াড় থাকবেন। লিগের খেলা রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে লিগের খেলা অনুষ্ঠিত হবে। লিগ শেষে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল আগামী বছর প্রিমিয়ারে খেলার সুযোগ পাবে । অন্যদিকে সর্বনিম্ন স্থান পাওয়া দু’টি দল দ্বিতীয় বিভাগে অবনমন যাবে। এবারের প্রথম বিভাগ দাবা লিগের চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্সআপরা ৩০ হাজার ও তৃতীয়স্থান অর্জনকারী দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে।

১১দিন ব্যাপী এই লিগের খেলা বৃহস্পতিবার শুরু হলেও উদ্বোধন হবে আগের দিন। খেলা চলবে ৪ নভেম্বর পর্যন্ত। গতকাল দাবা ফেডারেশনের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান লিগ কমিটির চেয়ারম্যান গাজী সাইফুল তারেক। এসময় উপস্থিত ছিলেন ফেডারেশনের সহ-সভাপতি একেএম শহীদুল্যাহ, সহ-সভাপতি ও আন্তর্জাতিক বিচারক হারুন-অর-রশিদ এবং ওয়ালটনের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)।
লিগকে সামনে রেখে ইতোমধ্যে ছয়টি দল ১২ জন ভারতীয় খেলোয়াড় আনার জন্য দাবা ফেডারেশন থেকে আমন্ত্রণপত্র নিয়েছে বলে জানান আন্তর্জাতিক আরবিটর হারুন উর রশিদ। লিগে দু’জনের বেশি বিদেশী খেলানো যাবে না। এদের মধ্যে জনতা ব্যাংক অফিসার ওয়েলয়োর সোসাইটি তিনজন, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, মীর চেস ক্লাব ও অগ্রহনী ব্যাংক লিমিটেড দাবা ক্লাব দু’জন করে এবং ক্যাসপারভ চেস ক্লাব একজন ভারতীয় দাবাড়– আনছেন বলে জানা গেছে। যাদের মধ্যে দু’জন আন্তর্জাতিক মাস্টার রয়েছেন এবং বাকিরা রেটিং পাওয়া খেলোয়াড়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবা লিগ

৮ জানুয়ারি, ২০১৯
২৩ অক্টোবর, ২০১৮
আরও পড়ুন