Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএসটিআই বিল সংসদে উত্থাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

আইন লঙ্ঘনে সর্বোচ্চ দুই বছরের সাজা ও এক লাখ টাকা জরিমানার বিধান রেখে সংসদে ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন বিল (বিএসটিআই) ২০১৮’ সংসদে উত্থাপিত হয়েছে। গতকাল রোববার শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বিলটি উত্থাপন করলে তা পরীক্ষা করে সংসদে দুই দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

আইনটির উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে শিল্পমন্ত্রী বলেন, উচ্চ আদালতের নির্দেশনা ও মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুসারে ১৯৮৫ সালের স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন অধ্যাদেশটি রোহিতক্রমে তা পুনঃমুদ্রণ করে যুগোপযোগী করতে এই আইনটি আনা হয়েছে। প্রস্তাবিত আইনের মাধ্যমে দেশে একটি আদর্শ গুণগতমান সংস্কৃতির বিস্তৃতি ঘটানো সম্ভব হবে।

এই বিলের মাধ্যমে বাংলাদেশের উৎপাদিত পণ্য দেশি ও বিদেশি বাজারে প্রতিযোগিতায় টিকে থাকার লক্ষ্যে বিশ্বব্যাপী সামগ্রিকভাবে গ্রহণযোগ্য করে তোলা যাবে। শিল্পপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে মান নিয়ন্ত্রণ ব্যবস্থা কঠোরভাবে মেনে চলার উৎসাহ দেওয়া যাবে। বাংলাদেশি পণ্য ও সেবার জন্য আন্তর্জাতিক সংস্থার প্রত্যয়ন প্রাপ্তি সহজতর হবে। আমদানি পণ্যের ক্ষেত্রেও আদর্শমান বজায় রাখার পদক্ষেপ নেওয়া যাবে।

প্রস্তাবিত আইনে লাইসেন্স ছাড়া স্ট্যান্ডার্ড মার্ক ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ইনস্টিটিউশনে মতো দেখতে কোনও মার্ক বা ট্রেড মার্ক ব্যবহার করা যাবে না। এসব অপরাধে সর্বোচ্চ ২ বছরের কারাদন্ড ও দুই লাখ টাকা জরিমানাসহ বিভিন্ন ধরনের শাস্তির বিধান রাখা হয়েছে। বিলে একটি ইনস্টিটিউশন প্রতিষ্ঠার কথা বলা হয়েছে, যার প্রধান কার্যালয় হবে ঢাকায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ