Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

জাগপা সভাপতি রেহানা প্রধানের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:১৯ পিএম | আপডেট : ৪:০৯ পিএম, ২২ অক্টোবর, ২০১৮

জাগপা’র সভাপতি, ছাত্রলীগের সাবেক নেত্রী ও জাগপা’র প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম মজলুম জননেতা শফিউল আলম প্রধানের অন্যতম সহযোদ্ধা, সহধর্মিনী অধ্যাপিকা রেহানা প্রধান সোমবার সকাল সাড়ে ৭টায় রাজধানীর একটি হাসপাতালে হৃদরোগ আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি কন্যা ব্যরিস্টার তাসমিয়া প্রধান ও ছেলে ইঞ্জিনিয়ার আল রাশেদ প্রধান সহ অসংখ্য রাজনৈতিক সহযোদ্ধা কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ি ও গুণগ্রাহি রেখে গেছেন।

মরহুমার নামাজে বাদ মাগরিব মোহাম্মদপুর ইকবাল রোডস্থ বায়তুস সালাম জামে মসজিদে অনুষ্ঠিত হবে। জানাজা শেষে বনানী কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে।

চীর সংগ্রামী ও আপসহীন এই নেত্রীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ সহ মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করেন জাগপা জাতীয় নির্বাহী কমিটির সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান, সহ-সভাপতি খন্দকার আবিদুর রহমান, শিক্ষা ও ছাত্র বিষয়ক সম্পাদক শামীম আক্তার পাইলট। বগুড়া জেলা জাগপার ভারপ্রাপ্ত সভাপতি ইমারুল ইসলাম, সাধারণ সম্পাদক মুঞ্জুরুল কাদীর তুহিন, সহ-সভাপতি দেলদার হোসেন নান্টু, সামছুল হক, জামিরুল ইসলাম পুটু, হেলাল উদ্দিন সাকিদার, যুগ্ম সাধারণ সম্পাদক মোকলেছুর রহমান, মীর ওসমান আলী শুভশেঠ, শফিকুল ইসলাম মোহন, দৌলতজ্জামান মানিক, সাংগঠনিক সম্পাদক আবু রায়হান, সার্জেন্ট অবঃ খালেদ হোসেন, আনোয়ারুল ইসলাম, মামুনুর রশিদ, তাহেরুল ইসলাম, এহসানুল হক নয়ন, রেজওয়ানুল ইসলাম প্রিন্স, ফজলুল হক ফজলু, নুরুল ইসলাম নুরু, দবির উদ্দিন, কামরুল হাসান রানু, জেলা যুবদল নেতা মাসুদুল হাসান মাসুদ প্রমুখ।
অধ্যাপিকা রেহানা প্রধানের সংক্ষিপ্ত রাজনৈতিক জীবনী: বগুড়ার মাটিডালীতে একসম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। পাকিস্থান আমলে বগুড়া মুজিবুর রহমান মহিলা কলেজ ছাত্রী সংসদের নির্বাচিত নেত্রী ও পূর্ব পাকিস্থান ছাত্রলীগের নেত্রী হিসাবে স্বাধীনতা সংগ্রামের অবদান রাখেন। পরবর্তীতে স্বাধীন বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হিসাবে আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে ছাত্রনেত্রী হিসাবে প্রতিষ্ঠা লাভ করেন। ১৯৭৪ সালের ৩০ মার্চ দুর্নীতি বিরোধী সংগ্রামে প্রথম সারির নেতৃত্বকারী, ১৯৮০ সালের ৬ এপ্রিল জাগপা প্রতিষ্ঠাকালীন সময়ের অন্যতম নেত্রী, ১৯৮১ সালের ১৫ সেপ্টেম্বর দহগ্রাম-আঙ্গরপোতা সংগ্রামের অগ্রসৈনিক, ১৯৯৩ সালের ৪ঠা মার্চ বেরুবাড়ির আন্দোলনের অন্যতম নেত্রী, ১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনে তাঁর অদম্য সাহসী সংগ্রামের কথা জাতি চিরদিন স্মরণ করবে। দেশে গণতন্ত্র পুনরুদ্ধার ও জনগনের অধিকার আদায়ের চলমান সংগ্রামের একজন আপসহীন নেত্রী হিসাবে রাজপথে আন্দোলন সংগ্রামে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন। এছাড়াও ২০১৭ সালের ২১ মে মরহুম শফিউল আলম প্রধানের মৃত্যুর পর থেকে ভারপ্রাপ্ত সভাপতি ও ২৮ নভেম্বর থেকে অদ্যাবধি পর্যন্ত জাগপার সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ