Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

জাপানে এবার ছ’মাস আগেই ফুটেছে চেরি ফুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ৫:৫০ পিএম

চেরি হচ্ছে জাপানের বসন্তের ফুল। সে সাথে তা দেশটির জাতীয় ফুলও হচ্ছে ‘সাকুরা’ বা চেরি। এবার ফুল ফোটার মওসুম আসার ছয় মাস আগেই জাপানে ফুটেছে ফুলটি। জাপানে এ এক অভূতপূর্ব ঘটনা। খবর আনন্দবাজার পত্রিকা।
চেরি নানা রঙের হয়। তবে হাল্কা গোলাপি, প্রায় সাদা চেরি ফুলটিই সব চেয়ে বেশি জনপ্রিয়। প্রতি বছর জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত জাপানের শহরে-গ্রামে দেখা যায় এই ফুল। সব থেকে বেশি ফোটে মার্চ-এপ্রিল মাসে। জাপানি সাহিত্য ও শিল্পে ‘বসন্তের দূত’ হিসেবে বিখ্যাত এই ফুল বা ‘চেরি ব্লসম’।
কিন্তু এবার অক্টোবর মাস থেকেই ফুটতে শুরু করেছে সেই চেরি ফুল। জাপানের একটি সংবাদ সংস্থা জানাচ্ছে, নির্ধারিত সময়ের বেশ কয়েক মাস আগেই উত্তর জাপানে অন্তত সাড়ে তিনশো চেরি গাছ ইতিমধ্যেই সাদা-গোলাপি ফুলে ভরে গিয়েছে।
কেন? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে উদ্ভিদবিজ্ঞানীরা আঙুল তুলছেন সামুদ্রিক ঘূর্ণিঝড়ের দিকে। চেরি গাছে কুঁড়ি ধরে গ্রীষ্মকালে। কিন্তু পাতার আড়ালে লুকিয়ে থাকা সেই কুঁড়ি ফুটতে শুরু করে বসন্তকালে, অর্থাৎ শীতকালে গাছের সব পাতা ঝরে যাওয়ার পরে। কিন্তু এ বছর সারা গ্রীষ্মকাল জুড়ে এই দ্বীপরাষ্ট্রের উত্তর দিকে আছড়ে পড়েছে একের পর এক সামুদ্রিক ঘূর্ণিঝড়। ফলে ঝরে গিয়েছে অধিকাংশ গাছের পাতা। তাছাড়া, এবার জাপানে গরমও বেশি পড়েছিল। আবহাওয়ার এই হেরফেরেই কুঁড়ি থেকে ফুল ধরেছে বহু চেরি গাছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

১৬ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ