Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুরআন মুখস্থ করলে বন্দিদের শাস্তি কমাবে দুবাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ৭:২১ পিএম

সংযুক্ত আরব আমিরাতের সাতটি প্রদেশের মধ্যে দেশের অন্যতম বাণিজ্যিক প্রদেশ দুবাইয়ের কারাবন্দিরা যদি কুরআন মুখস্থ করেতে পারেন, তাহলে তাদের শাস্তি কমানো হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এ বিষয়ে শনিবার ‘দ্য ইন্টারন্যাশনাল কুরান নিউজ এজেন্সি’তে প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।
দুবাইয়ের কারাগারে এই প্রকল্পটি চালু করেছে ‘দ্য দুবাই ইন্টারন্যাশনাল হোলি কুরআন অ্যাওয়ার্ড’ (ডিআইএইচকিউএ)। এই কমিটির সদস্যরা দুবাইয়ের কারাবন্দিদের মধ্যে কুরআনের পরীক্ষা নিয়ে বুঝতে পেরেছেন যে, বন্দিরা কুরআন মুখস্থ করতে পুরোপুরি সক্ষম। আর তারা চাইলেই তা পারেন।
এ দিকে প্রকল্পটিকে স্বাগত জানিয়েছেন দুবাইয়ের গভর্নরের মানবতা ও সাংস্কৃতিক বিষয়ক উপদেষ্টা এবং ডিআইএইচকিউএ আয়োজক কমিটির প্রধান ইব্রাহীম মুহাম্মাদ। তিনি বলছেন, ‘কুরআন মুখস্থ করলে কারাবন্দিদের শাস্তি কমানোর প্রকল্প নিয়ে আমি বেশ আশাবাদী।’ উপদেষ্টা আরও উল্লেখ করেন, ‘এর ফলে কারাবন্দিরা ভবিষ্যতে তাদের আলোকিত জীবনের জন্য পবিত্র কুরআনকে ব্যবহার করবে এবং কারাগারে তাদের এমন অভিজ্ঞতা ভবিষ্যৎ জীবনের সংস্কার হিসেবেও ভীষণ কাজে লাগাবে।’
ডিআইএইচকিউএ’র মানবসম্পদ এবং তথ্যপ্রযুক্তি পরিচালক মোহামেদ আল হাম্মাদি জানান, প্রকল্পটির তৃতীয় কোর্সে মোট ১২৪ জন নারী ও পুরুষ অংশগ্রহণ করছেন। অংশগ্রহণকারীদের ১১৫ জন কুরআন মুখস্থ করতে সক্ষম হওয়ায় তাদের শাস্তি কমানো হয়েছে। তিনি আরও জানান, এই প্রকল্পের আওতায় ইতোমধ্যে অন্তত ৭ জন বন্দির ২০ বছর, ৪ জন বন্দির ১৫ বছর, ৮ জন বন্দির ১০ বছর, ২০ জন বন্দির ৫ বছর, ৩৫ জন বন্দির ১ বছর আর বাকি ৪১ জন বন্দির ৬ মাসের সাজা কমানো হয়েছে। সূত্র: গালফনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুবাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ