Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ভারতের এস-৪০০ মোকাবেলায় পাকিস্তানের আবাবিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ৯:৪৮ পিএম | আপডেট : ১২:৪৯ এএম, ২৩ অক্টোবর, ২০১৮

রাশিয়ার কাছ থেকে ভারত এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় দক্ষিণ এশিয়া অঞ্চলের স্থিতিশীলতা নষ্ট হতে পারে বলে ভারতকে পাকিস্তান আগেই সতর্ক করে দিয়েছে। ভারতের প্রতিরক্ষা ব্যবস্থার পাল্টা জবাবে আবাবিল ক্ষেপনাস্ত্র আরও উন্নত করছে ইসলামাবাদ
পাকিস্তান পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়, ভারত বিভিন্ন উৎস থেকে ব্যালিস্টিক মিসাইল ডিফেন্স (বিএমডি) সিস্টেম কেনার যে প্রচেষ্টা চালাচ্ছে তারই অংশ এস-৪০০ ক্ষেপনাস্ত্র চুক্তি। এতে দক্ষিণ এশিয়ায় নতুন অস্ত্র প্রতিযোগিতা শুরুর পাশাপাশি এই অঞ্চলের কৌশলগত স্থিতিশীলতা নস্যাৎ হবে।
তবে পাকিস্তানের বিশেষজ্ঞরা দাবি করছেন যে পাকিস্তানের ক্ষেপনাস্ত্র থেকে ভারত নিজেকে পুরোপুরি সুরক্ষিত করতে পারবে না। কারণ দুই দেশের মধ্যে দূরত্ব খুবই কম। যুদ্ধের সময় ভারত যদিও দিল্লি ও মুম্বাইয়ের মতো বড় বড় শহরগুলোকে রক্ষা করতে পারবে।
পাকিস্তানের ন্যাশনাল কমান্ড অথরিরিট (এনসিএ) গত বছর আবাবিল ক্ষেপনাস্ত্র ব্যবস্থা উন্নয়নের কথা ঘোষণা করে, যার এমআইআরভি সক্ষমতা রয়েছে। এই ব্যবস্থা ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে পরাস্ত করতে পারবে বলে বলা হচ্ছে। এমআইআরভি সামর্থ্য অজর্নকে ‘পাকিস্তানের সামর্থ্যের একটি অচলাবস্থা নিরসন’ হিসেবে বর্ণনা করে এনসিএ। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।



 

Show all comments
  • ATAUR RAHMAN ২৩ অক্টোবর, ২০১৮, ৭:১৫ এএম says : 2
    নিরপেক্ষ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ