Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬, ২৪ মুহাররম ১৪৪১ হিজরী

রাবিতে প্রথম দিনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম দিনের ভর্তি পরীক্ষা কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ৮ টা থেকে বিকেল ৫টা ৩০ মি. পর্যন্ত ‘সি’, ‘ডি’ এবং ‘বি’ ইউনিট এর গ্রপ ১ তিনটি পরীক্ষার মোট পাঁচ শিফটে অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ‘এ’, ‘বি’ গ্রুপ ২ এবং ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে সকালে ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে সাংবাদিকদের ভিসি এম আব্দুস সোবহান জানান, এবার কোন প্রকার প্রশ্ন ফাঁস হওয়ার আশঙ্কা নেই। প্রশ্ন ফাঁস হওয়ার একমাত্র কারণ যারা প্রশ্ন, প্রিন্ট, প্যাকেজিং করে সেখান থেকে। আর সেখানকার দায়িত্বে আছেন ডিনবৃন্দ, বিভাগের সভাপতিরা যারা অত্যন্ত দায়িত্বশীল শিক্ষক। যারা বিশ্ববিদ্যালয়ের মান-মর্যাদা রক্ষার্থে সর্বদা চেষ্টা করেন। তাদের দ্বারা কোন ধরণের প্রশ্ন ফাঁস সম্ভব নয়। সুতরাং প্রশ্ন ফাঁস হওয়ার কোন আশঙ্কা নেই এবং পরীক্ষায় কোন প্রকার প্রক্সি দেয়ারও সুযোগ নেই বলে তিনি জানান।

তিনি বলেন, আগামী শিক্ষাবর্ষ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না। যারা ওই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা পাস করবে শুধু তারাই পরীক্ষা দিতে পারবে। ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেয়া হবে। এর মধ্যে ৫০ লিখিত ও ৫০ নৈর্ব্যক্তিক থাকবে। তবে আগামী বছর ভর্তি পরীক্ষায় কোটা বাতিল হবে কিনা এ বিষয়ে এখনো চুড়ান্ত সিদ্ধান্ত না নেয়ার কথা তিনি জানান।
নগরীর মতিহার থানার (ভারপ্রাপ্ত) কর্মকর্তা শাহাদাৎ হোসেন জানান, আজকের (সোমবার) পরীক্ষায় আইন শৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক ছিল। মঙ্গলবারের পরীক্ষাতেও সতর্কতা বজায় রাখা হবে।

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান জানান, পরীক্ষা খুবই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবারের পরীক্ষা যাতে শান্তিপূর্ণ হয় সেদিকে সর্বোচ্চ সতর্কতা বজায় রাখা হবে।
উল্লেখ্য, এবারের পরীক্ষায় অংশগ্রহনের জন্য ৫ টি ইউনিটের আওতায় ৪ হাজার সাত’শ আসনের বিপরীতে মোট ১ লাখ ৪৭ হাজার ৭৫০ টি প্রবেশপত্র সংগ্রহ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা

১৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন