Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যবর্তী নির্বাচনে ফ্লোরিডায় এগিয়ে ডেমোক্রাট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

মার্কিন মধ্যবর্তী নির্বাচনের বাকি আছে আর মাত্র দুই সপ্তাহ। এ উপলক্ষে ডেমোক্রাট ও রিপাবলিকান দুই শিবির থেকেই চলছে জোর প্রচারণা। এর মধ্যে এক জরিপে দেখা গেছে, ফ্লোরিডা নির্বাচনে গভর্নর ও সিনেট দুই প্রতিযোগিতাতেই রিপাবলিকানদের থেকে জয়ের সম্ভাবনা কিছুটা বেশী ডেমোক্রাটদের। সোমবার প্রকাশিত মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন’র জনমত জরিপে এই তথ্য জানানো হয়েছে।
জরিপে দেখা যায়, গভর্নর পদে রিপাবলিকান প্রার্থী রন ডিস্যান্তিস থেকে ডেমোক্রাট প্রার্থী অ্যানড্রু গিলাম মাত্র ১২ পয়েন্টে এগিয়ে আছেন। গিলামকে ভোট দিতে চান ৫৪ শতাংশ ভোটার এবং ডিস্যান্তিসকে ভোট দিতে চান ৪২ শতাংশ ভোটার। সিনেট নির্বাচনে ব্যবধান আরও কম। ডেমোক্রাট প্রার্থী ও বর্তমান সিনেটর বিল নেলসনের পক্ষে আছে ৫০ শতাংশ ভোটার। আর ৪৫ শতাংশ ভোটার সমর্থন দিয়েছে তার প্রতিপক্ষ রিপাবলিকান প্রার্থী ও ফ্লোরিডার বর্তমান গভর্নর রিক স্কটের পক্ষে।
ডেমোক্রাট প্রার্থী অ্যানড্রু গিলামকে বেশী সমর্থন দিয়েছেন মহিলা ভোটারা (গিলামের পক্ষে ৬০ শতাংশ ও ডিস্যান্তিসের পক্ষে ৩৪ শতাংশ), অশেতাঙ্গ (গিলামের পক্ষে ৭৪ শতাংশ ও ডিস্যান্তিসের পক্ষে ২৩ শতাংশ), তরুণ ভোটাররা (গিলামের পক্ষে ৬০ শতাংশ ও ডিস্যান্তিসের পক্ষে ৩৩ শতাংশ) এবং নিরপেক্ষ ভোটাররা (গিলামের পক্ষে ৫১ শতাংশ ও ডিস্যান্তিসের পক্ষে ৪২ শতাংশ)। দলীয় সমর্থনেও এগিয়ে আছেন গিলাম। ডেমোক্রাট সমর্থকদের প্রায় সবাই (৯৭ শতাংশ) তার পক্ষে রয়েছেন। অপরদিকে, ডিস্যান্তিসের পক্ষে রিপাবলিকান সমর্থক আছেন ৮৮ শতাংশ।
সিনেট নির্বাচনে ডেমোক্রাট প্রার্থী নেলসন যে তার প্রতিপক্ষ থেকে সামান্য এগিয়ে আছেন তার কারণ মহিলা এবং অশেতাঙ্গ ভোটাররা। দুই প্রার্থীকেই ইতিবাচক দৃষ্টিতে দেখেন ৪৭ শতাংশ ভোটার কিন্তু নেলসনকে ৩৭ শতাংশ ও স্কটকে ৪৬ শতাংশ ভোটার নেতিবাচক দৃষ্টিতে দেখেন।
জরিপে আরো দেখা যায়, যে ছয়টি রাজ্যে মধ্যবর্তী নির্বাচন হবে সেগুলোর মধ্যে অ্যারিজোনা রাজ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের গ্রহণযোগ্যতা আছে ৩৯ শতাংশ ভোটারের কাছে ও গ্রহণযোগ্যতা নেই ৫৭ শতাংশ ভোটারের কাছে। ফ্লোরিডা রাজ্যে গ্রহণযোগ্যতা আছে ৪৩ শতাংশ ও গ্রহণযোগ্যতা নেই ৫১ শতাংশ ভোটারের কাছে। মিসৌরি রাজ্যে গ্রহণযোগ্যতা আছে ও নেই যথাক্রমে ৫১ শতাংশ ও ৪৫ শতাংশ। নেভাডাতে গ্রহণযোগ্যতা আছে ৪৫ শতাংশ ও নেই ৫১ শতাংশ। টেনেসিতে গ্রহণযোগ্যতা আছে ৪৯ শতাংশ ভোটারের কাছে ও নেই ৫১ শতাংশ ভোটারের কাছে। টেক্সাসে গ্রহণযোগ্যতা ৪৯ শতাংশ ভোটারের কাছে আছে ও ৪৮ শতাংশ ভোটারের কাছে নেই।
উল্লেখ্য, গত ১৬ অক্টোবর সিএনএন’র পক্ষে এই জনমত জরিপ করেছে অস্ট্রেলিয়া ভিত্তিক প্রতিষ্ঠান এসএসআরএস (সোশ্যাল সাইন্স রিসার্চ সল্যুশন)। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ