Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিক্সিং সন্দেহের তালিকায় বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ?

আল-জাজিরার প্রতিবেদন

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

কিছুদিন আগেই আন্তর্জাতিক গণমাধ্যমে ক্রিকেট ম্যাচ ফিক্সিং নিয়ে অনুসন্ধানমূলক প্রতিবেদন তোলপাড় তুলেছিল বিশ্বব্যাপী। নড়ে চড়ে বসেছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কাতার ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার প্রতিবেদনে উঠে এসেছিল ক্রিকেটে স্পট ফিক্সিংয়ের বিভিন্ন ঘটনা। আবারও তাদের প্রতিবেদন প্রকাশ পেয়েছে, যেখানে ২০১১-২০১২ সালের মধ্যে কোন ১৫টি ম্যাচে স্পট ফিক্সিং হয়েছিল সেটা জানিয়েছে। আর এমন প্রতিবেদন আমলে নিয়ে তদন্তে নেমে পড়তে চায় ক্রিকেটের সর্বোচ্চ অভিভাবক।

এর মধ্যে বাংলাদেশের একটি ম্যাচও রয়েছে। ২০১১ ওয়ানডে বিশ্বকাপে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ রয়েছে এই তালিকায়। ২০১১ সালের ১১ মার্চ যে ম্যাচে আগে ব্যাট করা ইংলিশদের ৪৯.৪ ওভারে ২২৫ রানে গুটিয়ে দেয় টাইগাররা। জবাবে, ব্যাট করতে নেমে এক ওভার বাকি থাকতে জয় তুলে নেয় ৮ উইকেট হারানো বাংলাদেশ।

আল-জাজিরার সন্দেহের তালিকায় থাকা সেই ম্যাচে ওপেনার তামিম ৩৮ আর ইমরুল কায়েস করেন ইনিংস সর্বোচ্চ ৬০ রান। অধিনায়ক সাকিবের ব্যাট থেকে আসে ৩২ রান। পুরো ম্যাচে দুই দলের আর কেউ ছক্কা হাঁকাতে না পারলেও বাংলাদেশের পেসার শফিউল ইসলাম ২৪ বলে অপরাজিত ২৪ রান করতে চারটি বাউন্ডারির পাশাপাশি একমাত্র ছক্কাটি হাঁকান।

সন্দেহের তালিকায় থাকা ১৫টি ম্যাচের ১৩টি ম্যাচেই অংশ নিয়েছিল ইংল্যান্ড নয়তো অস্ট্রেলিয়া। এই তালিকার ৫টি ম্যাচ ২০১১ ওয়ানডে বিশ্বকাপের, যেখানে আয়োজক ছিল ভারত-বাংলাদেশ-শ্রীলঙ্কা। আর ৩টি ম্যাচ ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের, যেটির আয়োজক ছিল শ্রীলঙ্কা। তিনটি ম্যাচ টি-টোয়েন্টি ফরম্যাটের, ৬টি ম্যাচ ওয়ানডে ফরম্যাটের আর বাকি ৬টি ম্যাচ রয়েছে সাদা পোশাকের টেস্ট ম্যাচ।

ইদানিং প্রায়ই গণমাধ্যমের মুখোমুখি হতে হচ্ছে আইসিসি’র প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসনকে। তার আশঙ্কা, আন্তর্জাতিক টেস্টের পাশাপাশি ঘরোয়া ও বয়সভিত্তিক ক্রিকেটেও রয়েছে ফিক্সারদের কুনজর। সংস্থাটির মুখপাত্রের ভূমিকায় তাকে দাঁড়াতে হচ্ছে কঠিন এক পরিস্থিতির সামনে। ফিক্সিং বিতর্কে বেশ চাপে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। যার সূত্রপাত কাতার ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরায় প্রচারিত প্রামাণ্যচিত্র থেকেই। স্পট ফিক্সিং বিষয়ক এই প্রামাণ্যচিত্র ঝড় তুলেছে বিশ্ব ক্রিকেটে। যাতে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দলের ক্রিকেটারদের সম্পৃক্ততার খবর যোগ করেছে ভিন্ন মাত্রা। পুরো বিষয়টি তদন্তের জন্য আল জাজিরা কর্তৃপক্ষের পূর্ণাঙ্গ সহযোগিতা চাইবে আইসিসি।

আল-জাজিরার সন্দেহে থাকা ১৫ ম্যাচ
ম্যাচ ফরম্যাট তারিখ
ইংল্যান্ড-নেদারল্যান্ডস ওয়ানডে বিশ্বকাপ ২২ ফেব্রæয়ারি ২০১০
অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ওয়ানডে ২১ জানুয়ারি ২০১১
অস্ট্রেলিয়া-জিম্বাবুয়ে ওয়ানডে বিশ্বকাপ ২১ ফেব্রæয়ারি, ২০১১
ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ওয়ানডে বিশ্বকাপ ৬ মার্চ, ২০১১
ইংল্যান্ড-বাংলাদেশ ওয়ানডে বিশ্বকাপ ১১ মার্চ ২০১১
অস্ট্রেলিয়া-কেনিয়া ওয়ানডে বিশ্বকাপ ১৩ মার্চ ২০১১
ইংল্যান্ড-ভারত টেস্ট ২১-২৫ জুলাই ২০১১
অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টেস্ট ৯-১১ নভেম্বর ২০১১
অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টেস্ট ৯-১২ ডিসেম্বর ২০১১
ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট ১৭-১৯ জানুয়ারি ২০১২
ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট ২৫-২৮ জানুয়ারি ২০১২
ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট ৩-৬ ফেব্রæয়ারি ২০১২
শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে টি-২০ বিশ্বকাপ ১৮ সেপ্টেম্বর ২০১২
ইংল্যান্ড-আফগানিস্তান টি-২০ বিশ্বকাপ ২১ সেপ্টেম্বর ২০১২
দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান টি-২০ (বিশ্বকাপ ২৮ সেপ্টেম্বর ২০১২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যাচ

২৭ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ