Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ০৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সেতু উদ্বোধন আজ

চীন থেকে হংকং যান চলাচল শুরু কাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:৪৫ এএম

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সেতু আগামীকাল বুধবার স্থানীয় সময় সকাল ৯টায় যান চলাচলের জন্য খুলে দেয়া হচ্ছে। তবে আজ মঙ্গলবার জুহাইয়ে সেতুটির উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই সেতুটি হংকংয়ের সঙ্গে ম্যাকাউ ও চীনা শহর জুহাইকে সংযুক্ত করবে। নয় বছরে দুই হাজার কোটি টাকা ব্যয়ে এই সেতুটি নির্মাণ করা হয়েছে।
পরিকল্পনা অনুযায়ী সেতুটি ২০১৬ সালে চালু হওয়ার কথা ছিল। কিন্তু বেশ কয়েকবার উদ্বোধনের তারিখ পিছিয়ে আজ উদ্বোধন এবং আগামীকাল যান চলাচলের জন্য খুলে দেয়া হচ্ছে। উদ্বোধনীতে চীনা নেতার পাশাপাশি এতে উপস্থিত থাকবেন ম্যাকাউ এবং হংকংয়ের নেতারা।
সেতুটির দৈর্ঘ্য ৫৫ কিলোমিটার। চীনের বৃহত্তর সামুদ্রিক এলাকার জন্য সেতুটি অনেক গুরুত্বপূর্ণ। এই সেতুটি দক্ষিণ চীনের ৫৬ হাজার ৫০০ বর্গকিলোমিটার এলাকা, হংকং ও ম্যাকাউসহ ১১টি শহরকে যুক্ত করছে। এই এলাকায় প্রায় ৬৮ মিলিয়ন জনসংখ্যা রয়েছে।
চীনা কর্মকর্তারা জানিয়েছেন, এই সেতুর ফলে শহরগুলোতে যাতায়াতের সময় অনেক কমে যাবে। তিন ঘণ্টার ভ্রমণ করা যাবে মাত্র ৩০ মিনিটে। পর্যটক ও স্থানীয় সেতুটি ব্যবহার করে অনায়াসে অঞ্চলটিতে যাতায়াত করতে পারবেন। অবশ্য হংকংয়ের বাসিন্দারা বিশেষ অনুমতি ছাড়া সেতুটি পার হতে পারবে না। সেতু পার হতে আগ্রহী যানগুলোকে হংকং বন্দরে যেতে হবে। ইমিগ্রেশন শেষে সেখান থেকে শাটল বাস বা কার ভাড়া করতে হবে। একবার গমনের জন্য ৮-১০ ডলার ব্যয় করতে হবে শাটল বাসে।
সেতুটি হংকংয়ে সমালোচনার জন্ম দিয়েছে। ম্যাকাউ বা জুহাই শহরের সংযুক্ত হওয়ার কোনও আকাক্সক্ষা নেই হংকংবাসীর। তাদের আশঙ্কা, এর ফলে চীনের পর্যটকরা হংকংয়ে ভীড় জমাবে।
সিনহুয়া জানায়, এই সেতু নির্মাণে ৪ লাখ ২০ হাজার টন ইস্পাত ব্যবহার করা হয়েছে। এ পরিমাণ আইফেল নির্মাণে ব্যবহৃত ইস্পাতের ৬০ গুণ বেশি। কর্মকর্তারা আশা করছেন, সেতুটির মেয়াদ হবে ১২০ বছর এবং ৬০ শতাংশ ভ্রমণ সময় কমিয়ে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে সহায়ক হবে। সূত্র : ডেইলি মেইল।



 

Show all comments
  • তুহিন ২৩ অক্টোবর, ২০১৮, ৫:৩১ এএম says : 0
    দেখতে যাওয়ার ইচ্ছে আছে
    Total Reply(0) Reply
  • Mithun Ghosh ২৩ অক্টোবর, ২০১৮, ১১:৪৩ এএম says : 0
    Dear INQILAB, pls recheck above (Largest Bridge in the world which length is 55 km) making cost of Bridge.You have mention 2000 Crore only!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ