Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী-যুক্তরাষ্ট্র রুদ্ধদ্বার বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ৪:৩৯ পিএম

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন রাজস্ব সচিব স্টিভেন মুচিন। সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ঘটনা নিয়ে চারদিকে সমালোচনার মধ্যেই সোমবার এই রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হল।

খাশোগি হত্যাকাণ্ডের পেছনে সউদীর ভূমিকা স্পষ্ট হয়ে উঠেছে। এ বিষয়ে বিভিন্ন দেশের তরফ থেকে সউদীকে ব্যখ্যা দেয়ার কথা বলা হচ্ছে। এমন পরিস্থিতিতে মার্কিন ঊর্ধ্বতন কর্মকর্তার সউদী সফরকে কেন্দ্র করে সমালোচনা আরও তীব্র হচ্ছে।

সউদীর রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে যে, মুচিন এবং সালমানের ওই বৈঠকে সউদী আরব এবং যুক্তরাষ্ট্রের কৌশলগত অংশীদারিত্বের বিষয়ে জোর দেয়া হয়েছে। সউদীর রাজধানী রিয়াদে ওই রুদ্ধদ্বার বৈঠক সম্পর্কে যুক্তরাষ্ট্রের তরফ থেকে কোন মন্তব্য করা হয়নি।

তুর্কি কর্মকর্তারা বলছেন, গত ২ অক্টোবর ইস্তাম্বুলে অবস্থিত সউদী কনস্যুলেটে প্রবেশ করেছিলেন খাশোগি। এরপর তিনি আর বেরিয়ে আসেননি। ওই কনস্যুলেটের মধ্যেই তাকে হত্যা করা হয়েছে।

প্রথমদিকে সউদীর তরফ থেকে খাশোগিকে হত্যার বিষয়টি অস্বীকার করা হয়। কিন্তু পরে প্রাথমিক তদন্তের রিপোর্টে জানানো হয় যে, কনস্যুলেটের ভেতরে জামাল খাশোগি সংঘর্ষে জড়িয়ে পড়লে নিহত হন। এই ঘটনাকে ভয়ানক ভুল বলে উল্লেখ করা হয়েছে।

খাশোগি হত্যার ঘটনা প্রকাশের পর প্রেসিডেন্ট ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্র প্রতিক্রিয়ার বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি। তিনি আরও বলেন, যা কিছু শুনেছি তাতে আমি সন্তুষ্ট নই। কিন্তু আমরা যে বিনিয়োগ করেছি তা আমি হারাতে চাই না। তিনি জানিয়েছেন, তিনি এ বিষয়ে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনা করেছেন।

সউদী যুবরাজের সঙ্গে বৈঠকে যোগ দেওয়া মার্কিন অর্থমন্ত্রী মুচিনও অপরাপর অনেক পশ্চিমা কূটনীতিকের সঙ্গে সামিল হয়ে সে দেশে আয়োজিত বিনিয়োগ সম্মেলন বর্জন করেছেন। তবে বৈঠকে তিনি খাশোগি হত্যাকাণ্ডের প্রশ্নে সউদী যুবরাজের সঙ্গে কী আলোচনা করেছেন, কোনও সউদী সূত্র থেকেও তা নিশ্চিত হওয়া যায়নি।

জামাল খাশোগির হত্যা রহস্য পরিষ্কারভাবে উন্মোচিত না হলে সউদী আরবে অস্ত্র রফতানি বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও সউদী আরবের সঙ্গে কোটি কোটি ডলার মূল্যের প্রতিরক্ষা চুক্তি বাতিলের হুমকি দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সউদী আরবের ব্যাখ্যায় সন্তুষ্ট নন বলে জানালেও দেশটির সঙ্গে অস্ত্র চুক্তি বাতিলে নারাজ তিনি। সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী-যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ