Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

‘জাপানের আমদানি করা পোশাকে সর্বোচ্চ প্রবৃদ্ধি বাংলাদেশের’

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

‘বাংলাদেশের তৈরি পোশাক, বিশেষ করে নিটওয়্যার প্রতিষ্ঠানগুলো অত্যন্ত যত্ন সহকারে জাপানের জন্য পণ্য তৈরি করছে এবং নিটওয়্যার জাপানের এক নাম্বার রফতানি পণ্য হওয়ায় বাংলাদেশ গর্ববোধ করে। জাপানের মোট তৈরি পোশাক আমদানির শতকরা ৫ দশমিক ৯ ভাগ সরবরাহ করে বাংলাদেশ। চলতি বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত জাপানের পোশাক খাতে বাংলাদেশের প্রবৃদ্ধি ১২৮ দশমিক ২ শতাংশ, যা রফতানিকারক দেশসমূহের মধ্যে সর্বোচ্চ।’ জাপানের রাজধানী টোকিওতে গত সোমবার থেকে শুরু হওয়া ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও ২০১৮ এ অংশ নিয়েছে বাংলাদেশ। মেলার উদ্বোধনী দিনে সোমবার সকালে (টোকিও’র স্থানীয় সময়) ‘জাপানের বাজারে বাংলাদেশের পোশাক খাতের সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা স্বাগত বক্তব্যে এ কথা বলেন। জাপানের বাংলাদেশ মিশন থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানান হয়।

রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের পোশাক শিল্প প্রতিষ্ঠানগুলো বিশ্বের স্বনামধন্য ব্রান্ডের জন্য পণ্য তৈরি করছে এবং আমরা তা জাপানের জন্যও করতে চাই। এই মেলা জাপানে বাংলাদেশি উন্নতমানের পণ্যসামগ্রীর বাজার সম্প্রসারণে এবং জাপান-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক আরও গভীর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’ ফ্যাশন ওয়ার্ল্ডে অনুষ্ঠিত সেমিনারে আলোচকরা বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ, বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ সুবিধাসমূহ এবং জাপানে বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা বিশ্লেষণ করেন।

বাংলাদেশ দূতাবাস, জাপান; বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় এবং রফতানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে আয়োজিত সেমিনারে সহযোগিতা করে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), ইউনাইটেড ন্যাশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইউনিডো)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমদানি

২১ জানুয়ারি, ২০২২
২০ জানুয়ারি, ২০২২
১৪ জানুয়ারি, ২০২২
১১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন