Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রধানমন্ত্রীর ঘোষণা উপেক্ষা পূর্বাচলে দু’বছরেও মেলেনি আদিবাসিদের প্লট

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ১২:৫১ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে রাজউকের অধীনে নির্মাণাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্পের অবশিষ্ট মূল আদিবাসিদের নামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষণার দু’বছর পরও প্লট বরাদ্দ মেলেনি। এতে স্থানীয় ২শ’ মূল আদিবাসিরা তাদের স্থায়ী বাসস্থান থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কায় প্লটের দাবীতে কর্মসূচী পালন করছে। একই দাবীতে গতকাল মঙ্গলবার সকালে রাজউকের অধীনে উপজেলার মাঝিপারা এলাকায় স্থানীয় আদিবাসিরা এশিয়ান বাইপাস মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় উত্তেজিত আদিবাসিরা রাজউকের উন্নয়ন কর্মকান্ড বন্ধের চেষ্টা চালিয়ে স্থানীয় ঠিকাদারদের একাধিক কার্যালয় ঘেরাও করে রাখে। এসময় এক ঘন্টা সড়ক অবরোধও করে রাখে বিক্ষোভকারীরা। বিক্ষোভে অংশ নেয় স্থানীয় মূল আদিবাসি ও তাদের পরিজনরা।
স্থানীয় আদিবাসিদের মাঝে সুলপিনা এলাকার দ্বীন ইসলাম জানান, তার ৩২ শতক জমির বিল উত্তোলন করে এলএল শাখা থেকে রাজউকে পাঠানো হয়েছে। কিন্তু রহস্যজনক কারণে ওই প্লটটি বরাদ্দ দেয়নি রাজউক। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৪ আগস্ট ২০১৩ সালে পূর্বাচল উপশহরের ভোলানাথপুর এলাকার বালু ব্রিজ উদ্বোধনের সময় স্থানীয় মূল আদিবাসিদের নামে পরবর্তি ৩ মাসের মধ্যে প্লট বরাদ্দ দেয়ার নির্দেশ দিয়েছিলেন। দুঃখজনক হলেও দু’বছরেও ওই প্লট বরাদ্দ দেওয়া হয়নি। এতে স্থানীয় আদিবাসিদের মতো তাকেও মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।
স্থানীয় মুক্তিযোদ্ধা মূল আদিবাসি মোস্তফা কামাল জানান, তার ১শ’ শতক জমি ছিল মাঝিপারা এলাকায়। ওই জমির উপর রাজউক তার উন্নয়ন কাজ করলেও তার নামে প্লট বরাদ্দ দেয়নি। এসময় তিনি আরো জানান, সুলপিনা এলাকার মজিবুরের স্ত্রী সহিফার ২ বিঘা, ব্রাহ্মনখালী এলাকার আইজদ্দিনের ছেলে হারুন উর রশিদের ১ বিঘা, গুতিয়াবোর শফিকুর রহমানের ২৮ শতক, ইছাপুরা এলাকার আবুল হোসেনের দেড় বিঘা, ইছাপুরা এলাকার আলাউদ্দিন মেম্বারের ৯ বিঘা, ধামছি এলাকার আয়েশা গনের ৫৪ শতক জমি থাকলেও এভাবে ২শতাধিক আদিবাসি এখন স্থায়ী ভিটাহীন হিসেবে মানববেতর দিন কাটাচ্ছে। তাদের দাবী অবিলম্বে প্লট বরাদ্দ না দিলে রাজউকের পূর্বাচল নতুন শহর এলাকায় কোন ঠিকাদারকে উন্নয়ন কাজ করতে দেওয়া হবেনা। প্রয়োজনে সড়ক অবরোধ, অনশন, কাফন মিছিল করে প্রতিবাদ অব্যাহত রাখবেন তারা। স্থানীয় বাসিন্দা আক্তারুজ্জামান জানান, পূর্বাচলের মূল আদিবাসিদের নামে প্লট বরাদ্ধ না দিয়ে দফায় দফায় রাজউকের উচ্ছেদ অভিযান হয়। এতে মানবাধিকার লঙ্ঘন হলেও কর্তৃপক্ষ কোন সুরাহা করছেন না।
এ বিষয়ে পূর্বাচল নতুন শহর প্রকল্পের প্রজেক্ট পরিচালক (পিডি) উজ্জল মল্লিক বলেন, বিষয়টি প্রক্রিয়াধীন। রাজউক কর্তৃপক্ষ ইতোমধ্যে ১৬০টি প্লটের বরাদ্দ বিষয়ে যাচাইবাচাই করছে। বাকিগুলোও পর্যায়ক্রমে উপযুক্ত হলে বরাদ্দ দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূর্বাচল

২৮ অক্টোবর, ২০২১
২৩ সেপ্টেম্বর, ২০২১
৩ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ