Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

জাপানে দক্ষ জনবল পাঠানোর সম্ভাবনা রয়েছে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ১২:৫১ এএম

জাপানে বাংলাদেশের দক্ষ জনবল পাঠানোর বিশাল সম্ভাবনা রয়েছে।কার্যকর নীতি-কৌশল, সুদক্ষ পরিকল্পনা ও ব্যবস্থাপনা গ্রহণের মাধ্যমে এই সুযোগকে কাজে লাগাতে হবে। জাপানে জনসংখ্যা ও জনবল দিন দিন কমছে। কিন্তু বাংলাদেশে জনশক্তির প্রাচুর্য রয়েছে। 

গতকাল মঙ্গলবার টোকিওতে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক মতবিনিময় সভায় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা একথা বলেন। দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। জাপানে জনশক্তি পাঠানোর সম্ভাবনা ও করণীয় নিয়ে আয়োজিত এই মতবিনিময় সভায় নিয়োগ ও সরবরাহ খাত সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার প্রতিনিধি ও প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।
মতবিনিময় সভায় রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, জাপানে কাজ করার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা, জাপানি ভাষা ও নিয়ম-শৃঙ্খলার জ্ঞান এবং কর্মঠ হতে হবে। তিনি দেশের সুনাম বজায় রেখে স্বল্প খরচে এবং সরকারি বিধিবিধান মেনে দেশ থেকে আরো বেশি জনশক্তি জাপানে আনার ওপর গুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন