Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

পাওয়া গেছে খাসোগির দেহাবশেষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ১২:৪৯ পিএম

সউদী সাংবাদিক জামাল খাসোগির দেহাবশেষ খুঁজে পাওয়া গেছে বলে মঙ্গলবার জানিয়েছে লন্ডনভিত্তিক স্কাই নিউজ। সংশ্লিষ্ট দু’টি সূত্র স্কাই নিউজকে জানায়, খাসোগির দেহ ‘টুকরো টুকরো’ করে তার চেহারা ‘বিকৃত’ করে দেয়া হয়েছিল।
একটি সূত্র মতে, ইস্তাম্বুলের সউদী কনসাল জেনারেলের বাসভবনের বাগানে খাসোগির মৃতদেহ খুঁজে পাওয়া যায়। সউদী কনস্যুলেট থেকে বাসভবনের দূরত্ব ৫০০ মিটার।
আগে কয়েকটি গণমাধ্যমের রিপোর্টে বলা হয়েছিল, খাসোগির খণ্ডবিখণ্ড দেহ বস্তায় মুড়ে একজন স্থানীয় ব্যক্তিকে দেয়া হয়েছিল তা লুকিয়ে ফেলার জন্য।
মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান তার বক্তব্যে অবশ্য খাসোগির দেহাবশেষ খুঁজে পাওয়ার বিষয়ে কিছুই বলেননি। তিনি খাসোগির দেহ কোথায় লুকানো হয়েছে তা সউদী সরকারকে প্রকাশ করার আহ্বান জানান।
মার্কিন ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলামিস্ট জামাল খাসোগির পরিণতি সম্পর্কে গোড়া থেকেই সামঞ্জস্যহীন বক্তব্য দিয়ে আসছে সউদী।
এই ঘটনার সঙ্গে জড়িত ১৮ জনকে সউদী আরবে গ্রেফতার করা হয়েছে বলে নিশ্চিত করেন এরদোয়ান।
তুরস্কের রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, সউদী আরব আরও বিব্রতকর পরিস্থিতি এড়ানোর জন্য খাসোগির দেখ খণ্ডবিখণ্ড করার কথা চেপে যাচ্ছে। সউদী আরব এখন বিভিন্ন বিবৃতিতে বলছে, খাসোগি ভুলক্রমে নিহত হয়েছেন এবং তাকে হত্যার উদ্দেশ্য সউদীর ছিল না।
মার্কিন গণমাধ্যম সিএনএন একটি ভিডিও প্রকাশ করেছে যাতে দেখা যায় ঘাতকদের মধ্যে একজন ছিল খাসোগির মতো দেখতে। সে ওই কলামিস্টের জামাকাপড় পরে কনস্যুলেট ছেড়ে বেরিয়ে যায় এবং নিরিবিলি জায়গায় গিয়ে এসব জামাকাপড় ফেলে দেয়।
খাসোগিকে হত্যার আগের দিন কয়েকজন ঘাতককে কনস্যুলেটের কাছে বেলগ্রেডের জঙ্গলে যেতে দেখা যায়। তুর্কি পুলিশ গত সপ্তাহে ওই জঙ্গলে তল্লাশি চালিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাসোগি


আরও
আরও পড়ুন