Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তা দিতে ভারতে বিশেষ কমিটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ৮:৩২ পিএম | আপডেট : ১২:২১ এএম, ২৫ অক্টোবর, ২০১৮

ভারতে একের পর এক যৌন নিগ্রহের অভিযোগ উঠে আসছে। তাতে নাম জড়াচ্ছে বড় বড় ব্যক্তিত্বদের। পরিস্থিতি বুঝে তাই এ বার উদ্যোগ নিল ভারতের কেন্দ্রীয় সরকার। যৌন নিগ্রহ প্রতিরোধে পদক্ষেপ নিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের নেতৃত্বে একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তার দিকটি খতিয়ে দেখবেন তারা। প্রয়োজনে পুরনো আইন বদলে ফেলার বিষয়েও সুপারিশ করবেন।
স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, রাজনাথ সিংহ নেতৃত্বাধীন ওই কমিটিতে রয়েছেন পরিবহণ মন্ত্রী নীতিন গডকরী, প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণ এবং নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মেনকা গান্ধী। কর্মক্ষেত্রে যৌন নিগ্রহের হাত থেকে মহিলাদের সুরক্ষিত রাখতে বর্তমানে যে সমস্ত আইন এবং প্রাতিষ্ঠানিক কাঠামো রয়েছে, সেগুলি খতিয়ে দেখবেন তারা। কোনওরকম সংশোধনের প্রযোজন হলে সেই মতো সুপারিশ করবেন। নিশ্চিত করবেন যাতে কোথাও কোনও ফাঁক ফোকর না থাকে।
সম্প্রতি শুরু হওয়া #মিটু আন্দোলনে বিশিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে যৌন নিগ্রহ, এমনকি ধর্ষণের অভিযোগ এনেছেন মহিলারা। সম্প্রতি দেশটির সংসদভবনেও ঢুকে পড়েছে সেই আন্দোলন। যেখানে এমজে আকবরের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ করেন তার একসময়ের সহকর্মীরা। যার জেরে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে হয়েছে তাকে। অস্বস্তিতে পড়তে হয়েছিল সরকারকেও। তার পরই এমন উদ্যোগ নেয়া হলো। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ