Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

আফগানিস্তানে তালেবান হামলায় ন্যাটো সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ৮:৩৯ পিএম | আপডেট : ১২:১৮ এএম, ২৫ অক্টোবর, ২০১৮

তালেবান হামলায় সোমবার আফগানিস্তানে ন্যাটোর এক সেনা নিহত ও আরো দুইজন আহত হয়েছে। একটি উচ্চপর্যায়ের নিরাপত্তা বৈঠক চলাকালে গোলাগুলিতে এক মার্কিন জেনারেল আহত হওয়ার একদিন পর এই ঘটনা ঘটল। খবর আল-জাজিরা।
ন্যাটো রেজুলেট সাপোর্ট মিশন তাৎক্ষণিকভাবে হতাহত তিন সেনার পরিচয় প্রকাশ করেনি। হেরাত অঞ্চলের পশ্চিমে এই ঘটনা ঘটলেও নিহতরা যে আমেরিকান নয় তা নিশ্চিত হওয়া গেছে।
রেজুলেট সাপোর্ট মিশনের এক বিবৃতিতে বলা হয়, আফগান নিরাপত্তা বাহিনীর এক সদস্য এ হামলা চালায় বলে প্রাথমিক খবরে জানা গেছে।
এটি কথিত ‘গ্রিন-অন-ব্লু’ হামলার সর্বশেষ উদাহরণ। আন্তর্জাতিক বাহিনীর সঙ্গে কাজ করা আফগান সেনারাই একসময় বিদেশী সেনাদের ওপর হামলা চালিয়েছে এমন অনেক ঘটনা ঘটেছে।
চার দিন আগে দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরে নিরাপত্তা বৈঠকের সময় আফগান বাহিনীর উর্দিধারী এক আততায়ী হামলা চালায়। আফগান নিরাপত্তা প্রধানদের সঙ্গে মার্কিন ও ন্যাটো বাহিনীর শীর্ষ কমান্ডার জেনারেল স্কট মিলারের ওই বৈঠক চলছিলো।
কান্দাহার প্রদেশের গভর্ননের সুরক্ষিত বাড়িতে ওই গোলাগুলির ঘটনা ঘটে। এতে ক্ষমতাধর পুলিশ প্রধান ও তালেবান বিরোধী অভিযানের স্ট্রংম্যান নামে পরিচিত জেনারেল আব্দুল রাজিকসহ তিন জন নিহত হয়। এছাড়া আরো যে ১৩ জন আহত হয় তাদের মধ্যে মার্কিন ব্রিগেডিয়ার জেনারেল জেফরি স্মিলে ছিলেন বলে রেজুলেট সাপোর্ট নিশ্চিত করেছে। স্মিলের গায়ে গুলি লাগলেও তা গুরুতর নয়। চিকিৎসার জন্য তাকে জার্মানিতে নিয়ে যাওয়া হয়েছে।
তালেবানরা জানায় যে মিলার ও রাজিককে হত্যার জন্য ওই হামলা চালানো হয়। কিন্তু রেজুলেট সাপোর্টের দাবি এটা ছিল দুই আফগান পক্ষের লড়াই এবং সেখানে আমেরিকানদের টার্গেট করা হয়নি। এই ঘটনার পর আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য ও রাজিকের ভাই তাদিন খানকে প্রাদেশিক পুলিশের ভারপ্রাপ্ত প্রধান করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান হামলা
আরও পড়ুন