Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।

দেশে ডায়াবেটিস রোগী ৬৯ লাখ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১২:০৫ এএম

দেশের ৫৭ ভাগ মানুষ ডায়াবেটিস নিয়ে বসবাস করে। কিন্তু তারা জানে না যে, তাদের শরীরে ডায়াবেটিসের মতো রোগ বয়ে নিয়ে বেড়াচ্ছে। এ তথ্য আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের। সংস্থাটি জানায় বাংলাদেশে বর্তমানে প্রায় ৬৯ লাখ ডায়াবেসিট রোগী রয়েছে। ২০৪৫ সালে এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা ১ কোটি ১৩ লাখে পৌছাবে। গতকাল বুধবার রাজধানীর কাওরান বাজারের ডেইল স্টার ভবনে আয়োজত এক সংবাদ সম্মেলনে বক্তারা এসব তথ্য জানান। বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সহযোগীতায় বহুজাতিক ওষুধ প্রতিষ্ঠান নভো নরডিস্ক ‘রুল অব হাফ’ কর্মসূচির উদ্ধোধন উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইষ্ট্রাপ পিটারসন, বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি প্রফেসর ডা. এ কে আজাদ খান, সমিতির মহাসচিব মো. সাইফ উদ্দিন, নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক আনান্দ শেঠী, ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল এন্ড রিসার্চ ইনষ্টিউটের প্রধান নির্বাহী প্রফেসর ডা. এ এ রশীদ প্রমুখ।
বক্তারা বলেন, মানব দেহের পা থেকে মাথা পর্যন্ত সব অঙ্গই ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে। সাধারনতো অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারনে শরীরের ভেতরের এবং বাইরের বিভিন্ন অঙ্গ স্থায়ী ভাবে কর্মক্ষম হয়ে পড়তে পারে। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারণে হার্ট এ্যাটাক, অন্ধত্ব, কিডনির কর্মক্ষমতা হ্রাস ইত্যাদি সমস্যা হতে পারে। তবে ৮০ ভাগ ডায়াবেটিসই নিরাময় যোগ্য।
বক্তার বলেন, এ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে প্রতি ১১ জনে এক জন ডায়াবেটিসে আক্রান্ত। প্রতি ৫ মিনিটে ডায়াবেটিসের কারণে এক জন হার্ট এ্যাটাকে আক্রান্ত হয়। দেশের প্রায় ৪৫ লাখ ডায়াবেসিট রোগী নিয়মিত ভাবে চিকিৎসা গ্রহণ করে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বিশেষ কর্মসূচি পালন করা হবে। সারাদেশে প্রায় ১৫০টি সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়াবেটিস

২২ ফেব্রুয়ারি, ২০১৯
১ ফেব্রুয়ারি, ২০১৯
৪ জানুয়ারি, ২০১৯
২৩ নভেম্বর, ২০১৮
১১ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ