Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোস্তদানায় স্বাস্থ্যগুণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১২:০৫ এএম

পোস্ত দানার উৎপত্তি ইউরোপে, কিন্তু এটি এখন সারা বিশ্বেই ব্যবহৃত হয়। রান্নার স্বাদ বাড়াতে বিভিন্ন খাবারে পোস্ত দানা আস্ত বা বেঁটে ব্যবহার করা হয়। পোস্ত শুধু রান্নায় স্বাদই বাড়ায় না, এর অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। হৃদরোগ থেকে শুরু করে শরীরের বিভিন্ন সমস্যার সমাধানে এই খাদ্য উপাদানটি খুবই কার্যকরী। পোস্ততে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, জিঙ্ক এবং মিনারেল রয়েছে যা শরীরের জন্য খুবই দরকারী।
নিয়মিত পোস্ত দানা খেলে নানা উপকার পাওয়া যায়। পোস্ত দানা শরীরকে ঠান্ডা রাখে। সেই সঙ্গে মুখের আলসার প্রতিরোধ করে। পোস্ত বাঁটার সঙ্গে চিনি মিশিয়ে খেলে মুখে আলসারের ব্যথায় আরাম পাওয়া যায়। পোস্ত দানায় থাকা ক্যালসিয়াম ও ফসফরাস হাড় শক্তিশালী করতে সাহায্য করে।
পোস্ত দানায় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এ কারণে এটি কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করে। পোস্ত দানায় থাকা জিঙ্ক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শুকনো কাশি সারানোর দারুন ওষুধ পোস্ত দানা। এক চামচ মধুর সঙ্গে এক চামচ পোস্ত নারকেল দুধের সঙ্গে মিশিয়ে খেলে শুকনো কাশি দ্রুত কমে যায়।
পোস্ত দানায় প্রচুর পরিমাণ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এটি ত্বকের শুষ্কভাব দ‚র করে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। পোস্ত দানায় থাকা ফ্যাটি অ্যাসিড রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকি কমায়। ক্যালসিয়াম, আয়রন এবং কপার থাকায় মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায় পোস্ত দানা।
অনিদ্রা দূর করতে চায়ের কাপে কয়েকটি পোস্ত দানা মিশিয়ে নিন। ঘুমাতে যাওয়ার অন্তত আধঘণ্টা আগে এই চা খেলে ভাল ঘুম হবে। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ