Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্দোলনে যাচ্ছে পরিবহন শ্রমিক সংগঠনগুলো

প্রথম বুড়িগঙ্গা সেতুকে টোলমুক্ত করার দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১২:০৫ এএম | আপডেট : ১২:২৮ এএম, ২৫ অক্টোবর, ২০১৮

রাজধানীর পোস্তগোলায় অবস্থিত প্রথম বুড়িগঙ্গা সেতু টোলমুক্ত করার দাবিতে বৃহত্তর আন্দোলনে যাচ্ছে পরিবহন শ্রমিক সংগঠনগুলো। ‘টোলমুক্ত সেতু’র এক দফা দাবিতে ইতোমধ্যে বিভিন্ন শ্রমিক সংগঠনগুলো আন্দোলনের প্রস্তুতি শুরু করেছে। এ প্রসঙ্গে ঢাকা জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক ফারুক হোসেন বলেন, পোস্তগোলার প্রথম বুড়িগঙ্গা সেতুটি অনেক পুরাতন। বহুদিন ধরেই এর টোল তোলা হচ্ছে। বাবুবাজারের দ্বিতীয় বুড়িগঙ্গা সেতু যেখানে টোলমুক্ত, সেখানে এই পুরাতন সেতুৃর টোল থাকবে কেন। আর ৪০ টাকার টোল বেড়ে ১৭০ টাকা হয় কিভাবে?
রাজধানীর পোস্তগোলা থেকে দক্ষিণ কেরানীগঞ্জের ইকুরিয়া পর্যন্ত যুক্ত প্রথম বুড়িগঙ্গা সেতু। কয়েক বছর সেতুটির টোল আদায়ের দায়িত্বে ছিল মুন্সিগঞ্জ জেলা সড়ক বিভাগ। গত ২০ অক্টোবর দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে এই সেতুর টোল আদায়ের দায়িত্ব দেয়া হয় কে আলম শিপিং লাইন্স নামক একটি প্রতিষ্ঠানকে। এরপর দিন ওই প্রতিষ্ঠানের পক্ষে একজন সেতুর টোল আদায়ের দায়িত্ব নিতে গেলে একই প্রতিষ্ঠানের দাবিদার আরেক ভাই এর বিরোধীতা করে। এ নিয়ে দুদিন ধরে দ্ব›েদ্বর জের ধরে গত সোমবার থেকে সিএনজি অটোরিকশার চালকরা অতিরিক্ত টোল আদায়ের অভিযোগে সেতুতে ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দেয়। মঙ্গলবার ভোর থেকে আবার ব্যারিকেডে অচল হয়ে যায় ঢাকা-মাওয়া মহাসড়ক। ওই দিন ভোর থেকে সেতু অবরোধের কারণে রাজধানী থেকে খুলনা, বরিশাল, কেরানীগঞ্জ ও মুন্সিগঞ্জ রুটসহ দেশের দক্ষিণাঞ্চলে যান চলাচল বন্ধ হয়ে যায়। তাতে হাজার হাজার যাত্রীকে সীমাহীন ভোগান্তি পোহাতে হয়।
খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল বুধবার থেকে সিএনজি অটোরিকশা ও মোটরসাইকেল টোলমুক্ত করে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করছেন টোলের ইজারাদার। তবে পরিবহণ শ্রমিক সংগঠনগুলোর দাবি, এখনও অতিরিক্ত টোল আদায় করা হচ্ছে। বিশেষ করে আগের টোলের সাথে বর্তমান টোলের পরিমানের বিস্তর ফারাকে অনেকেই ক্ষুদ্ধ। এ কারণেই শ্রমিক সংগঠনগুলো সেতুকে টোলমুক্ত করার দাবিতে বৃহত্তর আন্দোলনে যাচ্ছেন। শ্রমিক নেতারা জানান, এক দফা দাবিতে যে সব সংগঠন আন্দোলনে যাবে সেগুলোর মধ্যে রয়েছে, ঢাকা জেলা ট্রাক মালিক সমিতি, আন্তঃজেলা ট্রাক চালক ইউনিয়ন, দয়াগঞ্জ ট্রাক চালক সমিতি, শ্যামপুর কদমতলী থানা আন্তঃজেলা ট্রাক মালিক সমিতি, ঢাকা জেলা মটর ওর্য়াকসপ সমিতি, পাগলা শাখা অন্তঃজেলা ট্রাক চালক ইউনিয়নসহ বেশ কয়েকটি সংগঠন।
এ প্রসঙ্গে আন্তঃজেলা ট্রাক চালক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক রমজান আলী রিদয় বলেন, ইতোমধ্যে আমরা একটি সমন্বয় কমিটি গঠন করেছি। আমাদের সমন্বয় কমিটর একটাই দাবী- টোলমুক্ত বুড়িগঙ্গা সেতু। তিনি বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আমরা এ নিয়ে কথা বলব। তারা আমাদের দাবী না মানলে আমরা বৃহত্তর আন্দোলনে যাবো।
এদিকে, শ্রমিক নেতারা জানান, গতকাল বুধবার পোস্তগোলায় এক দফা দাবির বিষয়ে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন, ঢাকা জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি ফারুক হোসেন, শ্যামপুর-কদমতলী থানা আন্তঃজেলা ট্রাক চালক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাওলানা দেলোয়ার হোসেন, পাগলা শাখার সভাপতি কায়সার আহমেদ পলাশ প্রমুখ। সভায় টোলমুক্ত বুড়িগঙ্গা সেতুর দাবিতে আন্দোলনের কর্মসূচী নিয়ে আলোচনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেতু

১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ