Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালে বিদ্যুৎ বিভ্রাটে চরম দুর্ভোগে গ্রাহক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১২:০৫ এএম

বরিশাল মহানগরীর প্রায় অর্ধেক এলাকা জুড়ে গত দুদিন বিদ্যুৎ সঙ্কটে সাধারণ মানুষ চরম দুর্ভোগে আছেন। শিল্প ও ব্যবসা-বাণিজ্যের অবস্থাও করুণ। নগরীর বিশাল এলাকায় পানি সরবরাহ পর্যন্ত মারাত্মক বিপর্যয়ের কবলে। পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ কোম্পানী-ওজোপাডিকো’র দায়িত্বশীল মহল শুধু ‘পরিস্থিতি উন্নয়নে সর্বাত্মক চেষ্টা চলছে’ বলে জানিয়েই সব দায়িত্ব শেষ করছেন। অথচ এখনো ৩০ বছরের পুরনো রূপাতলী-কাশিপুর, রূপাতলী-পলাশপুর ও পলাশপুর-কাশীপুর ৩৩ কেভি সঞ্চালন লাইনের মাধ্যমে নগরীর ৩৩/১১ কেভি সাব-স্টেশনগুলোতে বিদ্যুৎ পৌঁছে দেয়ার পরে সেখান থেকে ১১ কেভি বিতরণ লাইনে প্রায় ১ লাখ গ্রাহকের কাছে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এসব ৩৩ কেভি সঞ্চালন লাইনসহ এর পোল, ইনসুলেটর ও পিনগুলো পর্যন্ত আয়ু হারিয়েছে আরো এক যুগ আগে।
উপরন্তু এসব সঞ্চালন লাইন নিয়মিত রক্ষণাবেক্ষণ পর্যন্ত করা হচ্ছে না। প্রায়ই আশেপাশের গাছপালার আঘাতে তার ছিঁড়ে পড়ছে। কখনো পিন বা ইনস্যুলেটর ফেঁটে নগরীর বেশীরভাগ এলাকা অন্ধকারে নিমজ্জিত হচ্ছে। পাশাপাশি কাশীপুর সাব-স্টেশনে ৩৩/১১ কেভি ট্রান্সফর্মার ওভার লোড হয়ে পড়ায় পর্যায়ক্রমে একাধিক ফিডারে লোডশেডিং করতে হচ্ছে। অথচ দেশের কোথাও বিদ্যুৎ ঘাটতি নেই।
ফলে বিদ্যুৎ ঘাটতি বা লোডশেডিং না থাকলেও বরিশাল মহানগরীতে বিদ্যুৎ সরবরাহ ও বিতরণ নির্বিঘ্ন হচ্ছে না। গত মঙ্গলবার দুপুরে নগরীর রূপাতলী ৩৩ কেভি সাব-স্টেশন থেকে কাশীপুর ৩৩/১ কেভি সাব স্টেশন পর্যন্ত সঞ্চালন লাইনে গোলযোগের কারণে বিসিক শিল্প নগরী সহ একযোগে ৮টি ফিডারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। টানা দু ঘন্টারও বেশী সময় পরে কাশীপুর সাব-স্টেশনটি চালু করে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হলেও ঐদিনই রাত সাড়ে ৭টার দিকে পুনরায় একই পরিস্থিতির সৃষ্টি হয়। প্রায় ৪০ মিনিট পরে রাত পৌনে ৮টার দিকে কাশীপুর সাব-স্টেশনটি চালু করে ৮টি ফিডারে বিদ্যুৎ সরবরহ পুনর্বহাল করা সম্ভব হয়।
গতকাল সকাল ৮টার পরে পুনরায় রূপাতলী-কাশীপুর ৩৩ কেভি সঞ্চালন লাইনে গোলযোগ দেখা দেয়। নগরীর জিয়া সড়ক এলাকায় ৩৩ হাজার ভোল্টের তার ছিড়ে কাশিপুর সাব-স্টেশনসহ সংযুক্ত ৮টি ফিডারে একযোগে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। কিছুক্ষণ পরে পলাশপুর থেকে বিকল্প ৩৩ কেভি সঞ্চালন লাইনের মাধ্যমে বিদ্যুৎ এনে কাশীপুর সাব-স্টেশনটি চালু করা হয়।
বেলা সাড়ে ১১টার দিকে রূপাতলী-কশীপুর ৩৩ কেভি সঞ্চালন লাইনটির মেরামত শুরু হলে হাতেম আলী কলেজ ফিডারসহ কয়েকটি ফিডারে পুনরায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়া হয়। দুপুর আড়াইটা পর্যন্ত এ মেরামত কাজ চলায় কাশীপুর থেকে বহির্গামী ৮টি ফিডারের বেশীরভাগেই পর্যায়ক্রমে বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। হাতেম আলী কলেজ ফিডারে সকাল সাড়ে ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত লাগাতার বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। ফলে ঐ ফিডারের হাজার হাজার মানুষের দুর্ভোগের পাশাপাশি নথুল্লাবাদ, কাজীপাড়া ও গোরস্থান রোড পাম্প থেকে গতকাল দুপুর পর্যন্ত কোন পানি সরবরাহ করা সম্ভব হয়নি।
বিষয়টি নিয়ে গতকাল ওজোপাডিকো’র সদর দপ্তরে প্রধান প্রকৌশলীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, দীর্ঘদিনের পুরনো এসব সঞ্চালন লাইনে কিছু ত্রু টি হচ্ছে। আমরা তা দ্রুততম সময়ের মধ্যে মেরামত করে বিদ্যুৎ সরবরাহ পুনর্বহাল করছি। পাশাপাশি বরিশাল মহানগরীর বিদ্যুৎ সঞ্চালন, বিতরণ ও সরবরাহ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন কাজ চলছে বলে জানিয়ে ৩৩ কেভি লাইনসহ সাব-স্টেশনগুলোও পুনর্বাসন কাজ করা হচ্ছে বলে জানান তিনি।.



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৯ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ