Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

দ্রুততম ১০ হাজারী কোহলি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১২:০৫ এএম

শুরু থেকেই খেলছেন আপন মহিমায়। ব্যাট হাতে রানের ফুলঝুরি ছুটিয়ে ছাড়িয়ে যাচ্ছেন একের পর এক মাইলফলক, তৈরি হচ্ছে নতুন রেকর্ডেরও। রেকর্ড বই রাঙিয়ে চলার পথে এবার বিরাট কোহলির ব্যাট ছড়াল নতুন রঙ। জন্ম হলো আরেকটি রেকর্ডের। রেকর্ডের বরপুত্র হয়ে ওঠা ব্যাটসম্যান গড়লেন ওয়ানডেতে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড।

ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন কোহলি। গতকাল বিশাখাপাটনামে দ্বিতীয় ম্যাচে এই মাইলফলক স্পর্শ করতে তার প্রয়োজন ছিল ৮১ রান। রানের জোয়ার বইয়ে দিতে থাকা ব্যাটসম্যান নতুন ঠিকানা পেয়ে গেলেন অনায়াসেই।

এবার কোহলি ছাড়িয়ে গেছেন বিশ্বক্রিকেট তার মাঝে যার ছায়া দেখেন সেই কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। ওয়ানডে ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজারে পা দিয়েছিলেন টেন্ডলকার। ২০০১ সালে মাইলফলকটি ছুঁয়েছিলেন তিনি ২৫৯ ইনিংস খেলে। এরপর এই ক্লাবের সদস্য বেড়েছে আরও ১১ জন। কিন্তু টেন্ডুলকারের চেয়ে কম ইনিংস খেলে ছুঁতে পারেননি কেউই। এবার কোহলি পূর্বসূরিকে পেছনে ফেললেন অনেকটা ব্যবধানে। তার লেগেছে ২০৫ ইনিংস।

ওয়ানডেতে দ্রুততম ৮ হাজার ও ৯ হাজার রানের রেকর্ডও কোহলির। গত অক্টোবরে নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচে কানপুরে ৯ হাজারের দেখা পেয়েছিলেন কোহলি। সেখান থেকে পরের ১ হাজার করতে লাগল তার মাত্র ১১ ইনিংস। এই সময়টায় সেঞ্চুরি করেছেন এই ম্যাচের আগেই চারটি।

বিশ্বরেকর্ড গড়া ইনিংসটির পথে দেশের হয়ে একটি রেকর্ডের চূড়ায়ও উঠেছেন কোহলি। নিজের করে নিয়েছেন ভারতের হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে রানের রেকর্ড। এখানেও ছাড়িয়েছেন টেন্ডুলকারকে। ক্যারিবিয়ানদের বিপক্ষে ৩৯ ইনিংসে ১ হাজার ৫৭৩ রান করেছিলেন টেন্ডুলকার। কোহলি তাকে পেরিয়ে গেলেন ১০ ইনিংস কম খেলেই।

সর্বোচ্চ রানের তালিকায় দুই থেকে দ্বাদশ স্থানে রয়েছেন যথাক্রমে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (১৪২৩৪), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (১৩৭০৪), শ্রীলঙ্কান সনাথ জয়সুরিয়া (১৩৪৩০), মাহেলা জয়াবর্ধনে (১২৬৫০), পাকিস্তানের ইনজামাম উল হক (১১৭৩৯), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (১১৫৭৯), ভারতের সৌরভ গাঙ্গুলি (১১৩৬৩), রাহুল দ্রাবিড় (১০৮৮৯), ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা (১০৪০৫), শ্রীলঙ্কার তিলকারতেœ দিলশান (১০২৯০) এবং ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (১০১২৩)।

এদিন ১০ হাজারি ক্লাবে গিয়েই থামেননি কোহলি। তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ৩৭তম সেঞ্চুরি। সিরিজের প্রথম ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন তিনি। সঙ্গে আম্বাতি রাইডুর ৭৩ রানের ইনিংসে ভর করে ৩২১ রান তুলেছে ৬ উইকেট হারানো ভারত। ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরি করায় কোহলি আগে আছেন কেবল শচীন। ৪৯টি ওয়ানডে সেঞ্চুরি করে অবসরে যান ভারতের মাস্টার ব্যাটসম্যান। এই ম্যাচের আগে তার সবশেষ খেলা ১৩ ওয়ানডেতে করেছেন ৬টি সেঞ্চুরি। কোহলি যেভাবে নিজেকে নিয়ে চলেছেন তাতে কিংবদন্তি ব্যাটসম্যানদের তালিকায় উপরের দিকে যাওয়া সময়ের ব্যাপার মাত্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোহলি

২৮ ফেব্রুয়ারি, ২০১৯
২৪ ফেব্রুয়ারি, ২০১৯
১৩ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন