Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫, ১৭ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

আইনের শাসন প্রতিষ্ঠায় রাষ্ট্রের তিন অঙ্গকে কাজ করে যেতে হবে -প্রধান বিচারপতি

চান্দিনা (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ৪:১৯ পিএম | আপডেট : ৪:২০ পিএম, ২৫ অক্টোবর, ২০১৮

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, আইনের শাসন ও গণতন্ত্র একে-অপরের পরিপূরক। আইনের শাসন ছাড়া গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠিত হতে পারে না। আইনের শাসন প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রের তিন অঙ্গকে কাজ করে যেতে হবে। তিনটি অঙ্গের সমন্বিত প্রয়াস আইনের শাসন তথা দেশের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আজ বৃহস্পতিবার কুমিল্লায় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি আরও বলেন, প্রতিনিয়ত মামলার সংখ্যা বাড়ছে কিন্তু সে অনুযায়ী নিষ্পত্তি বাড়ছে না। এর অনেকগুলো কারণ আছে বলে মনে করি। ক্রমবর্ধমান দেশের জনসংখ্যা ও মামলার সংখ্যা অনুসারে বর্তমানে দেশে বিচারকের সংখ্যা অপর্যাপ্ত। বিচারক বাড়ানো দরকার। অবকাঠামো সমস্যাও রয়েছে। অনেক ক্ষেত্রে বিচারকের এজলাশ ও চেম্বার শেয়ার করতে হয়। ফলে কর্ম ঘণ্টার অপচয় হয়। সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ন্যায়-বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে আদালতের পাশাপাশি আইনজীবীদের দায়িত্ব ও ভূমিকা অপরিশীম। একইসঙ্গে তিনি বিচারকদের মনে মনে বিচার প্রার্থীদের স্থানে নিজেকে কল্পনা করার আহ্বান জানিয়ে বলেন, তাহলে তাদের কষ্ট ও দুর্ভোগ লাগব করার জন্য বিচারক হিসেবে আপনি আরো যত্নবান হবেন। ন্যায়-বিচার প্রতিষ্ঠার জন্য বেঞ্চ ও বারের পারস্পরিক সুসম্পর্ক ও জ্ঞানের চর্চা একে-অপরের সহায়তা করার মানসিকতা অপরিহার্য। এ ছাড়াও প্রধান বিচারপতি বলেন, কুমিল্লায় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণের ফলে কুমিল্লায় এখন আর এজলাশ সংকট থাকবে না। এ জন্য সরকারকে সাধুবাদ জানাই।
কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইনমন্ত্রী আনিসুল হক, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার, আইন সচিব আবু সালেহ শেখ মো: জহিরুল হক, কুমিল্লা আইনজীবী সমিতির সভাপতি আবুল হাসেম খান প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীর, ও পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ বিচারকবৃন্দ, আইনজীবী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ। এর আগে প্রধান বিচারপতি কুমিল্লায় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন ঘুরে দেখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

১২ নভেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ