Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ায় প্রথম মুসলিম নারী বিচারক নিয়োগ

প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের ম্যাজিস্ট্রেট কোর্টে প্রথমবারের মতো আরিফা মাসউদ নামে নারীকে বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনিই অস্ট্রেলিয়ায় বিচারক নিয়োগপ্রাপ্ত প্রথম মুসলিম নারী। ভিক্টোরিয়ার অ্যাটর্নি জেনারেল মার্টিন পাকুলা ২৬ এপ্রিল, মঙ্গলবার আরিফা মাসউদকে নিয়োগের খবর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। আরিফা মাসউদ ঋণ, ক্ষতিপূরণ, আর্থিক বিরোধ এবং শ্রম বিরোধ থেকে শুরু করে ছোটখাটো অপরাধ ও ট্রাফিক লঙ্ঘনের মতো নাগরিক বিষয়ক মামলাগুলোর বিচার করবেন।
শ্রীলংকান বংশোদ্ভুত আরিফা মাসউদ ক্যানবেরার অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রী নেন। আরিফা মাসউদ ২০০৩ সালে ফৌজদারি আইন অধ্যয়ন শুরু করেন এবং অস্ট্রেলিয়ায় নাগরিকদের আইনি সেবা এবং ট্যাক্স অফিসে কাজ করতেন। তিনি ২০০৪ সালে ভিক্টোরিয়ান বারের সদস্যপদ লাভ করেন। ২০১২ সালে আইন অনুষদের আইন বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেন। এ ছাড়াও তিনি দীর্ঘদিন ধরে পরিবার, শিশু ও ফেডারেল আদালতে বিচারকার্য সম্পন্ন করেছেন। তার নিয়োগে স্থানীয় আদিবাসী ও মুসলমানরা সন্তোষ প্রকাশ করেছেন। অস্ট্রেলিয়া বিশ্বের ক্ষুদ্রতম মহাদেশ হলেও ৬টি অঙ্গরাজ্য নিয়ে গঠিত ষষ্ঠ বৃহত্তম দেশ। রাজধানীর ক্যানবেরা আর বৃহত্তম শহর সিডনী। রাজ্যগুলো হলো- নিউ সাউথ ওয়েলস, কুইন্সল্যান্ড, দক্ষিণ অস্ট্রেলিয়া, তাসমানিয়া, ভিক্টোরিয়া ও পশ্চিম অস্ট্রেলিয়া। ওয়েবসাইট।



 

Show all comments
  • শহিদ ২৯ এপ্রিল, ২০১৬, ১২:২৪ পিএম says : 0
    আরিফা মাসউদকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়ায় প্রথম মুসলিম নারী বিচারক নিয়োগ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ