Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ফ্রান্সেও শুধু অনলাইনে থাকছে নিউইয়র্ক টাইমস

প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস গত মঙ্গলবার জানিয়েছে, ফ্রান্সে তারা তাদের প্রিন্ট সংস্করণের কার্যক্রম বন্ধ করতে যাচ্ছে। এতে বন্ধ হয়ে যাবে আন্তর্জাতিক এই পত্রিকাটির প্যারিস অফিস এবং চাকরি হারাবে সেখানে নিযুক্ত তাদের ৭০ কর্মী। এখন থেকে ফ্রান্সেও অনলাইনে থাকছে নিউইয়র্ক টাইমস।
সম্পাদনা পদ্ধতি আরো সহজ করা এবং খরচ কমিয়ে আনার লক্ষ্যেই পত্রিকাটি এ পদক্ষেপ নিয়েছে বলে জানানো হয়েছে। পত্রিকাটির পক্ষ থেকে কর্মীদের কাছে পাঠানো এক স্মারকলিপিতে বলা হয়েছে, পত্রিকাটিকে নতুন করে সাজানো এবং এর সম্পাদনা প্রক্রিয়া আরো সহজ করার লক্ষ্যেই এ পরিবর্তন আনা হচ্ছে। তবে পত্রিকাটির এ সিদ্ধান্তে প্যারিসের সংবাদ ব্যুরো এবং বিজ্ঞাপন বিভাগে কোনো রদবদল ঘটবে না।
এছাড়া ইউরোপেও এর প্রিন্ট সংস্করণ প্রকাশ অব্যাহত থাকবে। নিউইয়র্ক টাইমস কোম্পানি যুক্তরাষ্ট্রের শেয়ার বাজার কর্তৃপক্ষকে জানিয়েছে, তারা বছরের প্রথমার্ধে তাদের ব্যয় দেড় কোটি ডলার কমিয়ে আনতে চায়। উল্লেখ্য, এক সময়ে নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্টের যৌথ মালিকানার প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল হেরাল্ড ট্রিবিউন বিলুপ্ত করে নিউইয়র্ক টাইমস প্রতিষ্ঠা করা হয়। এর আগে যুক্তরাষ্ট্রে এর প্রিন্ট সংস্করণ বন্ধ করা হয়। চলতি বছরসহ এ পর্যন্ত মোট ১১৭ বার পুলিৎজার পেয়েছে আন্তর্জাতিক এই গণমাধ্যমটি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন