Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশত্যাগ করলেন খাশোগির ছেলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৮, ৪:৫৬ পিএম

সউদী আরবের সরকার ভ্রমন নিষেধাজ্ঞা তুলে নেয়ায় নিহত সাংবাদিক জামাল খাশোগির বড় ছেলে সালাহ ও তার পরিবার দেশত্যাগ করেছেন। মিডল ইস্ট ও উত্তর আফ্রিকার মানবাধিকার কমিশন বৃহষ্পতিবার এ তথ্য জানিয়েছে।
কমিশনের নির্বাহী পরিচালক সারাহ লিয়া বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, এক পারিবারিক বন্ধুকে দেখতে পরিবার নিয়ে সালাহ যুক্তরাষ্ট্রে উদ্দেশ্যে পাড়ি জমিয়েছেন।
কয়েক মাস ধরেই খাশোগির পরিবারের সদস্যদের ওপর সউদী আরব ত্যাগে নিষেধাজ্ঞা অব্যাহত ছিল। এমন পরিস্থিতিতেই দেশ ছেড়েছেন খাশোগির ছেলে সালাহ বিন জামাল খাশোগি।
গত ২ অক্টোবর তুরস্কে সউদী কনস্যুলেটে খুন হন বিশিষ্ট সমালোচক ও সাংবাদিক জামাল খাশোগি। তার নিহতের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে রয়েছে সউদী। চলতি সপ্তাহেই খাশোগির পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান।
এই হত্যাকাণ্ডকে ভুল বলে স্বীকার করেছে রিয়াদ। একই সঙ্গে তারা জানিয়েছে, এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে ১৮ জনকে শনাক্ত করা গেছে। অপরদিকে, ২১ সউদী নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।
রিয়াদে ইমামা প্রাসাদে খাশোগির ছেলে সালাহ ও তার ভাই সাহেলের সঙ্গে সাক্ষাৎ করেন সউদী বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এ সময় বাদশাহ ও যুবরাজ তাদের সান্ত্বনা দেন। এর আগে খাসোগির ছেলেকে ফোন করে কথা বলেছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।
সালাহ বিন জামাল খাশোগি সউদী এবং যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক। এর আগে তার দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা থাকায় তিনি সউদীতেই অবস্থান করছিলেন। সূত্র: নিউজ রিপাবলিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাশোগি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ