Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ইথিওপিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট জেব্দে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৮, ৮:৪৪ পিএম

ইথিওপিয়ার ইতিহাসে প্রথম নারী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সাহলে ওয়ার্ক জেব্দে। ‘হর্নস অফ আফ্রিকা’ নামে পরিচিত পূর্ব আফ্রিকার দেশটির সংসদ প্রেসিডেন্ট হিসেবে তাকে নির্বাচিত করেছে। বর্তমানে পুরো আফ্রিকা জুড়ে তিনিই একমাত্র নারী প্রেসিডেন্ট। খবর এনবিসি নিউজ।
অভিজ্ঞ কূটনীতিক সাহলে ওয়ার্ক জেব্দে বর্তমানে আফ্রিকান ইউনিয়নে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। ইথিওপিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর আবি আহমেদ পুরোদমে সংস্কার কাজ চালাচ্ছেন। তিনি কয়েকদিন আগে মন্ত্রিপরিষদে অর্ধেক নারী সদস্য রাখার ঘোষণা দেন। এর এক সপ্তাহের মধ্যেই ঘোষণা বাস্তবায়নে জেব্দেকে মনোনিত করলেন তিনি। তার মন্ত্রীসভাতেও ১০ জন নারী সদস্য রয়েছেন। রুয়ান্ডা ও সিচেলেস এর পরে ৩য় দেশ হিসেবে ইথিওপিয়া নেতৃত্ব পর্যায়ের লিঙ্গ বৈষম্য কমিয়ে আনতে চেষ্টা করছে।
আবি আহমেদের চিফ অব স্টাফ ফিতসুম আরেগা এক টুইট বার্তায় জানান, ‘কূটনৈতিক সাহলে ওয়ার্ক জেব্দেকে ইথিওপিয়ার পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করার ঘটনা একটি ঐতিহাসিক পদক্ষেপ’। তিনি বলেন, ‘আমাদের মতো পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থায় রাষ্ট্রপ্রধান হিসেবে একজন নারীকে নিয়োগ দেয়া উন্নত ভবিষ্যতের নিশ্চয়তা দেয়। পাশাপাশি জনজীবনে নারীদের সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি স্বাভাবিক করে তুলে।’
রাষ্ট্রপ্রধান হিসেবে নির্বাচিত হওয়ার পর লিঙ্গ বৈষম্য কমানোর জন্য কঠোর পরিশ্রম করবেন বলে জানান জেব্দে। তিনি বলেন, ‘দেশে যখন শান্তি থাকেনা তখন মায়েরা হতাশ হয়ে পড়ে, মায়েদের জন্য শান্তি প্রতিষ্ঠায় আমাদের কাজ করতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইথিওপিয়া

২৭ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন