Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

সউদী আরবের বিনিয়োগ সম্মেলনে বয়কটের প্রভাব পড়েনি

৫৬০০ কোটি ডলারের ২৫টি’র বেশি চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম | আপডেট : ১২:৩১ এএম, ২৭ অক্টোবর, ২০১৮

সউদী সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ড নিয়ে বয়কটের আঁচ লাগেনি রিয়াদে আয়োজিত বিনিয়োগ সম্মেলনে। কয়েকটি দেশ, রাজনীতিবিদ ও ব্যবসায়ীর কথিত বয়কটের মধ্যেও সফলভাবে সম্পন্ন হয়েছে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০ অর্জনের লক্ষ্যে আয়োজিত তিন দিনের সম্মেলন। সই হয়েছে ৫ হাজার ৬শ’ কোটি ডলারের ২৫টিরও বেশি চুক্তি। গত ২ অক্টোবর তুরস্কে ইস্তাম্বুলের সউদী কনস্যুলেটে খাসোগি খুনের ঘটনায় সউদী আরব জড়িত থাকার অভিযোগ ওঠার পর যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কয়েক জন মন্ত্রীসহ ব্যাংক ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তারা মিলে ২ ডজনের মত মানুষ সম্মেলন বয়কটের ঘোষণা দেয়। এর ফলে সউদী আরবের সঙ্গে পশ্চিমা বিশ্বের বাণিজ্য সম্পর্ক ক্ষতিগ্রস্ত হওয়া এমনকি দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপেরও ঝুঁকি সৃষ্টি হয়। এ কারণে সম্মেলনে প্রভাব পড়বে এবং নতুন কোনো চুক্তি করাও কঠিন হবে বলে মনে করা হচ্ছিল। কিন্তু সেসব আশঙ্কার ছোঁয়া না লেগে শেষ পর্যন্ত ভালোভাবেই শেষ হল ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত তিনদিনব্যাপী এই ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ কনফারেন্স’। সম্মেলনে যোগ দেন বিশ্বের বিভিন্ন দেশের কয়েকশ’ আন্তর্জাতিক মানের ব্র্যান্ডের প্রতিনিধি, প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তারা।
গত বৃহস্পতিবার রাষ্ট্রীয় টিভিতে সউদী জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালিহ বলেন, “৫ হাজার ৬শ’ কোটি ডলারের ২৫টিরও বেশি চুক্তি সই হয়েছে। বেশির ভাগ চুক্তি করেছে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো।”
যুক্তরাষ্ট্র সউদী আরবের অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ অংশীদার হয়েই থাকবে উল্লেখ করে তিনি বলেন, ‘যে স্বার্থে আমরা একে অপরের সঙ্গে জড়িয়ে আছি সে বন্ধনকে সম্মেলন বয়কটের অপপ্রচার চালিয়ে নাজুক করে তোলা যাবে না।’
ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ (এফআইআই) ফোরামের একটি প্যানেলে আলোচনাকালে সউদী অর্থমন্ত্রী মোহাম্মদ আল-তুয়াইজরী বলেন, তারা আগামী বছরের শুরুতে ৪টি প্রধান খাতকে বেসরকারীকরণে ছেড়ে দেবার আশা করেন। এগুলো হচ্ছে, সংরক্ষণাগার ও শস্য, শিক্ষা, স্বাস্থ্য এবং লবণমুক্তকরণ খাত।
সউদী আরব দেশের প্রধান তেল সংস্থা আরামকোর শেয়ার বিক্রির পরিকল্পনা করছে। এ খাত থেকে ১০০ বিলিয়ন ডলার তহবিল আশা করছে দেশটি। এছাড়াও অন্যান্য বেসরকারীকরণ খাত থেকে আরো ২০০ বিলিয়ন ডলার তহবিল আসতে পারে।
অর্থমন্ত্রী বলেন, ‘আমরা চলতি বছর এবং আগামী বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যে সংরক্ষণাগার ও শস্য, শিক্ষা খাত, স্বাস্থ্যসেবা এবং পানি লবণমুক্তকরণের ক্ষেত্রে কিছু সম্পদ সংযুক্ত করতে যাচ্ছি। তিনি আরো যোগ করেন যে, বেসরকারীকরণের গতি ত্বরান্বিত করার ক্ষেত্রে শ্রমবাজার নীতি এবং বিশাল মানব সম্পদ সংগ্রহসহ বিভিন্ন চ্যালেঞ্জ রয়েছে। সউদী তেল জায়ান্ট আরামকোর দীর্ঘ প্রতীক্ষিত আইপিও প্রস্তুত, তবে আরো কিছু নিয়মতান্ত্রিক প্রক্রিয়া বাকি রয়েছে।
দেশটির সবচেয়ে খনি কোম্পানী মা’আদেনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ড্যারেন ডেভিস বলেন, বেসরকারীকরণ বিভিন্ন রূপে আসতে পারে। উদাহরণস্বরূপ, তার নিজের সংস্থাটি আংশিক সরকারী মালিকানাধীন এবং আংশিক বেসরকারী শেয়ারহোল্ডারদের মালিকানাধীন। তিনি বলেন, ‘মা’আদেনের বিষয়টি একটি আকর্ষণীয় উদাহরণ যা একই আকারে আসে না, আপনি যেভাবে বেসরকারীকরণ চান সেভাবেই হতে হবে।
পরামর্শদাতা তোমাহ অ্যাডভাইজারির প্রধান নির্বাহী প্যানেলের সদস্য বাসেম আওয়াদাল্লাহ রাষ্ট্রীয় সম্পদ বিক্রির সময় বিভিন্ন মডেল অনুসরণে সম্মত হন। তিনি বলেন, বেসরকারীকরণের বিভিন্ন মডেল থাকা খুবই সঙ্গত। কারণ বিভিন্ন দেশ তাদের দেশ ও সেক্টরের উপর ভিত্তি করে তাদের সুনির্দিষ্ট সমাধানগুলি বিকাশ করতে চাইবে। এমন কোন মডেল নেই যা সবক্ষেত্রে সামঞ্জস্যপূর্ণ হবে।
রিয়াদের ভবিষ্যত বিনিয়োগ উদ্যোগ (এফআইআইআই) ফোরামে লোহিত সাগর ডেভেলপমেন্ট কোম্পানির সিইও জন পাগানো বলেন, লোহিত সাগর প্রকল্পে ৫০টি হোটেল অংশ নেবে, যার জন্য আগামী কয়েক মাসে বিনিয়োগ অংশীদারদের নিয়োগ দেওয়া হবে। উচ্চ পর্যটন উন্নয়নের পরিকল্পনা, যা লোহিত সাগর উপকূলে ৫০টি দ্বীপপুঞ্জ বিস্তৃত করবে, এতে প্রকৃতির রিজার্ভ এবং ঐতিহ্যবাহী স্থান অন্তর্ভুক্ত থাকবে। আগামী বছর প্রকল্পটি শুরু হবে এবং ২০২২ সালে প্রথম পর্যায়টি চালু করার লক্ষ্য নির্ধারিত হবে। প্রকল্পটিতে ৩৫ হাজার লোকের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।
অন্যান্য প্রকল্পগুলির মধ্যে রয়েছে ৫০০ বিলিয়ন ডলারের নিওম উন্নয়ন এবং রিয়াদের বাইরে কিদ্দিয়া প্রকল্প।
কিদ্দিয়ার প্রধান নির্বাহী মাইকেল রেইনিংয় নিশ্চিত যে, ৬টি প্রসিদ্ধ ব্র্যান্ড একটি থিম পার্ক খোলার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। কিদ্দিয়া প্রকল্পটি হতে যাচ্ছে ৩৩৪ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। সূত্র : রয়টার্স ও আরব নিউজ।



 

Show all comments
  • ইসমাইল ২৭ অক্টোবর, ২০১৮, ৮:২১ এএম says : 0
    দেশটির প্রতি রইলো শুভ কামনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

১৯ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ