Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুটবলের নতুন মৌসুম শুরু আজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ওয়ালটন ফেডারেশন কাপ দিয়ে আজ মাঠে গড়াচ্ছে নতুন ফুটবল মৌসুম। টুর্নামেন্টের বর্তমান রানার্সআপ চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের ফেডারেশন কাপ। প্রতিদিন দু’টি করে ম্যাচ থাকলেও উদ্বোধনী দিনে একটি খেলা অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল পাঁচটায় শুরু হবে ম্যাচটি। চ্যানেল নাইন ফেডারেশন কাপের সবগুলো ম্যাচ সম্প্রচার করবে।

এবারের ফেডারেশন কাপে দল ও বাজেট বাড়লেও কমে গেছে প্রাইজমানি। এবার বাজেট ৫০ লাখ টাকা করা হলেও চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের প্রাইজমানি গত আসরের চেয়ে ১ লাখ টাকা করে কমে গেছে। গত ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন দল প্রাইজমানি পেয়েছিলো ৬ লাখ টাকা। আর রানার্সআপ দলকে দেয়া হয়েছিলো ৪ লাখ টাকা। এবার চ্যাম্পিয়নরা পাবে ৫ লাখ ও রানার্সআপ দলকে দেয়া হবে ৩ লাখ টাকা প্রাইজমানি। তবে অংশগ্রহণ ফি আগের মতই থাকছে। টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য প্রতিটি ক্লাব পাবে ২ লাখ টাকা করে। অন্যবারের মতো এবারো ফেডারেশন কাপের খেলা দেখতে টিকিট কেটে স্টেডিয়ামে প্রবেশ করতে হবে দর্শকদের। টিকিটের মূল্য নির্ধারণ হয়েছে- ভিআইপি ৫০ টাকা এবং গ্যালারি ২০ টাকা। স্টেডিয়ামের গেটেই পাওয়া যাবে টিকিট।

এবারের আসরে শক্তিশালী গ্রুপ হিসেবে দেখা হচ্ছে ‘ডি’ গ্রুপকে। যেখানে তীব্র প্রতিদ্বদ্বিতা হবে শেখ জামাল ধানমন্ডি, মোহামেডান স্পোর্টিং, নবাগত বসুন্ধরা কিংস ও নোফেল স্পোর্টিং ক্লাবের মধ্যে। ঘরোয়া ফুটবলে ঢাকা আবাহনীর পরেই অবস্থান শেখ জামালের। বড় দল হিসেবেই ঢাকার মাঠে আবিভর্‚ত হয়ে প্রিমিয়ার লিগ ও ফেডারেশন কাপের তিনটি করে শিরোপা জিতেছে তারা। অন্যদিকে দেশের ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান পেশাদার লিগে শিরোপা জিততে না পারলেও ফেডারেশন কাপে ১১বার চ্যাম্পিয়ন হয়েছে। তবে এবারের ফেডারেশন কাপে গ্রুপে মোহামেডানের তিন প্রতিপক্ষই বেশ শক্তিশালী। স্বীকৃত শক্তি শেখ জামালের পাশাপাশি এবার বড় বাজেটের দল বসুন্ধরা কিংস নতুন শক্তি হিসেবে আবির্ভুত হয়েছে। দলবদলে তারা কাগজে-কলমে বেশ এগিয়ে মোহামেডান ও জামালের চেয়ে। পাশাপাশি নোফেল স্পোটিংও ভালো মানের দল গড়েছে। তাই এই গ্রুপটিকে ‘ডেথ’ গ্রুপ হিসেবেই আখ্যায়িত করা যায়।

এদিকে অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী ও রানার্সআপ চট্টগ্রাম আবাহনী। ‘এ’ গ্রুপে চট্টগ্রাম আবাহনীর সঙ্গে আছে আরামবাগ ও রহমতগঞ্জ। ‘সি’ গ্রুপে ঢাকা আবাহনীর প্রতিপক্ষ শেখ রাসেল ও মুক্তিযোদ্ধা। আর ‘বি’ গ্রুপে সাইফ স্পোর্টিংও পাচ্ছে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ। গ্রুপে তারা খেলবে ব্রাদার্স ইউনিয়ন ও টিম বিজেএমসি’র বিপক্ষে। ফেডারেশন কাপের খেলা শেষ হবে ২৫ নভেম্বর। এই ১৩টি ক্লাবকে নিয়েই এরপরই মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের (বিপিএল) একাদশ আসর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ