Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার নিয়ে ভারতের সঙ্গে চুক্তি

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে পণ্য পরিবহনের সুবিধা দিতে ভারতের সাথে বাংলাদেশের চুক্তি হয়েছে। এ ছাড়া কলকাতা থেকে ঢাকা হয়ে গুয়াহাটি পর্যন্ত যাত্রী পরিবহনের জন্য ক্রুজ চালানো হবে বলে সিদ্ধান্ত হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বৃহষ্পতিবার নয়াদিল্লিতে দুই দেশের নৌ সচিবদের বৈঠকে এ ব্যাপারে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর চূড়ান্ত করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভারতের চেন্নাই থেকে বাংলাদেশের কক্সবাজার পর্যন্তও ক্রুজ চলবে। আগামী বছরের মার্চের শেষ সপ্তাহ থেকেই গঙ্গা, পদ্মা ও ব্রহ্মপুত্র দিয়ে কলকাতা থেকে ঢাকা হয়ে গুয়াহাটি-জোরহাট পর্যন্ত ১৫৩৯ কিলোমিটার নদীপথে ক্রুজের যাত্রা শুরু করা নিয়ে আশাবাদী বাংলাদেশ ও ভারতের নৌ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। একই সঙ্গে এই নদী ও সমুদ্রপথে পণ্য চলাচলের ব্যাপারেও দুই দেশ একমত হয়েছে।
জানা গেছে, নদী ও সমুদ্র পথে পর্যটকদের নিয়ে যাওয়ার যে পরিকল্পনা হয়েছে, তা চূড়ান্ত করা হবে বেসরকারি ক্রুজ পরিচালকদের সঙ্গে কথা বলার পর।
সূত্র জানায়, বাংলাদেশ ও ভারতের মধ্যে ‘প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড’এর (পিআইডব্লিটিটি) দুদিনের বৈঠকে বেশকটি চুক্তি হয়েছে। একটি চুক্তি হয়েছে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে পণ্য পরিবহনের সুবিধা দেওয়া সংক্রান্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্দর

১৩ জানুয়ারি, ২০২৩
২৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ