Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

চাঁদপুরে মেম্বারের বাড়ি থেকে ৭৫০ মণ ইলিশ জব্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ১:০২ এএম

গোপন সংবাদের ভিত্তিতে চাঁদপুরের এক মেম্বারের বাড়ি থেকে প্রায় ৭৫০ মণ ইলিশ জব্দ করেছে টাস্কফোর্স। সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের জাহাঙ্গীর মেম্বারের বাড়ি থেকে গতকাল শুক্রবার মাছগুলো জব্দ করা হয়। অভিযান পরিচালনা করার সময় পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশও ৪০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।
পুলিশ জানায়, রাজরাজেশ্বর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের বন্দুকশীকান্দি গ্রামের জাহাঙ্গীর মেম্বারের বাড়িতে ইলিশ সংরক্ষণ করে রাখা হয়েছে। পরে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামান ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরীর নেতৃত্বে পুলিশ, কোস্টগার্ড, নৌপুলিশ ও মৎস্য বিভাগের সমন্বয়ে গঠিত টাস্কফোর্স সদস্যরা দুপুর ২টার দিকে সেখানে অভিযান চালান। এ সময় ইলিশ সংরক্ষণকারীরা টাস্কফোর্স সদস্যদের ওপর হামলা চালালে পুলিশ প্রায় ৪০ রাউন্ড গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে জাহাঙ্গীর মেম্বারের বাড়ির দুটি গোয়ালঘরে রক্ষিত প্রায় ৭৫০ মণ ইলিশ জব্দ করা হয়।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী বলেন, ‘আমরা গোপন খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে সেখানে গোয়ালঘর থেকে মাছগুলো জব্দ করেছি। জব্দ মাছের মধ্য থেকে প্রায় ২৫০ মণ ইলিশ চাঁদপুরে নিয়ে আসা হয়েছে। সেখানে আরও ৫০০ মণেরও বেশি মাছ রয়েছে। ওই মাছগুলো রাজরাজেশ্বর ইউনিয়নের চেয়ারম্যান হযরত আলীসহ স্থানীয় ৫ জনের জিম্মায় রাখা হয়েছে। শনিবার মাছগুলো চাঁদপুরে নিয়ে আসা হবে।
জব্দ ইলিশ চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, ‘অভিযান চালাতে গেলে সেখানের অসাধু লোকজন আমাদের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ প্রায় ৪০ রাউন্ড শটগানের গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। জব্দ ইলিশের মধ্য থেকে কিছু ইলিশ চাঁদপুরে নিয়ে আসা হয়েছে। বাকি ইলিশগুলো সেখানে সিলগালা করে রাখা হয়েছে।’
চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান বলেন, ‘মাছ ধরার ওপর আর মাত্র দুদিন নিষেধাজ্ঞা আছে। এ অবস্থায় জেলেরা বেপরোয়া হয়ে উঠেছে। কিন্তু আমাদের প্রশাসনের সকল সদস্য মা ইলিশ রক্ষায় সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। মা ইলিশ রক্ষায় আমরা কাউকে ছাড় দিচ্ছি না। মেম্বারের বিরুদ্ধে পুলিশ প্রচলিত আইনে মামলার প্রস্তুতি নিচ্ছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

১৩ এপ্রিল, ২০১৯
১০ এপ্রিল, ২০১৯
১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ