Inqilab Logo

ঢাকা, রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ মুহাররম ১৪৪১ হিজরী।

সুস্থ লিভার,বাড়বে কর্মক্ষমতা

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ৮:০৮ পিএম

লিভার আমাদের দেহের গুরুত্বপূর্ণ একটি অংশ।একজন প্রাপ্তবয়স্ক মানুষের লিভারের ওজন প্রায় ৩ পাউন্ড।অস্বাস্থ্যকর জীবনযাপন লিভারের ওপর খারাপ প্রভাব ফেলে।হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, ওজন বৃদ্ধি, হজমের সমস্যা, এলার্জি ইত্যাদি এই সমস্ত অসুখ দেখা দিতে পারে অসুস্থ লিভারের কারণে। আসুন জেনে নেওয়া যাক লিভারের সুস্থতায় অত্যন্ত কার্যকর কিছু টিপস।

১। রসুন
লিভার পরিষ্কার রাখার অন্যতম একটি খাবার হল রসুন। এতে রয়েছে সালফারের উপাদান যা লিভারের এনজাইমের কার্যকারীতা বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও রসুনে রয়েছে অ্যালিসিন ও সেলেনিয়াম যা লিভার পরিষ্কারের পাশাপাশি লিভারের সুস্থতা নিশ্চিত করে। তাই প্রতিদিন আন্তত এক কোয়া রসুন খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। কাঁচা রসুন খেতে পারলেও ভাল ফলাফল পাওয়া যাবে।
২। আপেল
প্রতিদিন ১ টি করে আপেল খেলে তা লিভারকে সুস্থ রাখে। আপেলের পেক্টিন, ফাইবার দেহের পরিপাক নালী হতে টক্সিন ও রক্ত হতে কোলেস্টরোল দূর করে এবং সাথে সাথে লিভারকেও সুস্থ রাখে। আপেলে আছে আরও কিছু উপাদান- ম্যালিক এসিড যা প্রাকৃতিক ভাবেই রক্ত হতে ক্ষতিকর টক্সিন দূর করে। তাই লিভার সুস্থ রাখতে প্রতিদিন ১ টি করে আপেল খান।
৩। গ্রিন টি
গ্রীন টি শরীর থেকে টক্সিন এবং ক্ষতিকর ফ্যাট বের করে দিয়ে শরীর হাইড্রেইড করে থাকে। এর অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের ফ্রি রেডিকেল টক্সিসিটি দূর করে এবং আমাদের লিভার পরিষ্কার রাখতে সহায়তা করে। প্রতিদিন এক থেকে দু কাপ গ্রিন টি পান করার ফলে লিভারে জমে থাকা টক্সিন দূর হয়ে যায় এবং গোটা শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গগুলো সঠিক ভাবে কাজ করতে সক্ষম হয়।
৪। পর্যাপ্ত পানি পান করুন
দিনে প্রায় ২.৫ থেকে ৩ লিটার পানি পানের অভ্যাস গড়ে তুলুন। আমাদের দেহের প্রায় ৭০ শতাংশই হল পানি। এই পানিই শরীরের টক্সিন লিভারের মাধ্যমে ছেঁকে বের করতে সহায়তা করে। যখনই শরীরে পানির অভাব হবে তখন লিভারে ও শরীরে টক্সিন জমতে থাকে যা শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গেরও ক্ষতি করে।
৫। লেবু ও উষ্ণ পানি
অন্যান্য খাবারের তুলনায় উষ্ণ গরম পানিতে লেবুর রস মিশিয়ে খাওয়ার অভ্যাস লিভারে অনেক বেশি এনজাইম উৎপাদনে সহায়তা করে। এ ছাড়াও ভিটামিন সি গ্লুটেথিয়ন নামে যে এনজাইম উৎপন্ন করে তা লিভারের ক্ষতিকর টক্সিন দূর করে লিভার সুস্থ রাখতে সহায়তা করে। তাই অন্যান্য পানীয়র চেয়ে সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস উষ্ণ গরম পানিতে সামান্য লেবুর রস মিশিয়ে পান করুন। এতে লিভার সুস্থ থাকবে, বাড়বে কর্মক্ষমতাও ।



 

Show all comments
  • Praan Ahmed ২৮ অক্টোবর, ২০১৮, ১২:১৮ এএম says : 0
    Very helpful article
    Total Reply(0) Reply
  • Raju Ahammed Ali ৩০ অক্টোবর, ২০১৮, ৫:০২ পিএম says : 0
    first of all,thanks for this article hope we get more information in future
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভার

১১ ফেব্রুয়ারি, ২০১৯
৩০ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন