Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনার দাকোপে নদীভাঙন রোধে মানববন্ধন

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ভাঙনজনিত খুলনার দাকোপের ৩২ নং পোল্ডারে বিশ্ব ব্যাংকের অর্থায়নে চলমান বাঁধ নির্মান কাজের সাথে নদী শাসন ব্যবস্থা যুক্ত করে দ্রুত কাজ সমাপ্তির জন্য প্রধানমন্ত্রীর আশু হস্থক্ষেপ কামনা করে সুতারখালী ও কামারখোলা ইউনিয়নের সর্বস্তরের মানুষের উপস্থিতিতে পৃথক তিনটি মাবনবন্ধন কর্মসূচি পালিত হয়।
মানববন্ধনে বক্তারা জানান, দাকোপের আইলা কবলিত সুতারখালী ও কামারখোলা ইউনিয়ন দুটি নদী দ্বারা বেষ্টিত হওয়ায় ভাঙন, জলোচ্ছ্বাস ও প্রকৃতিক দুর্যোগের কবলে দিন দিন মানচিত্র সঙ্কুচিত হয়ে আসছে। আইলার পর এই দুই ইউনিয়নের শত শত পরিবার ভাঙনের শিকার হয়ে বাংলাদেশের বিভিন্ন স্থানে ও কেউ কেউ দেশ ত্যাগ করে ভারতে আশ্রয় গ্রহণ করে। এখনো এ দুই ইউনিয়নের শত শত পরিবার ভাঙনজনিত কারণে সর্বশ্ব হারিয়ে রাস্তার ওপর মানবেতার জীবনযাপন করছে। বর্তমান সরকারের আমলে বিশ্ব ব্যাংকের অর্থায়নে চায়না ঠিকাদারী প্রতিষ্ঠান ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি বাঁধ নির্মাণের কার্যক্রম শুরু করে। ওই প্রকল্পে সর্বাধিক গুরুত্বপূর্ণ ভাঙন রোধে কোনো ব্যবস্থা না থাকায় এলাকাবাসীর পক্ষ থেকে বিশিষ্ট সমাজসেবক শেখ আ. মালেকের নেতৃত্বে বিভিন্ন সময় বিভিন্ন দপ্তরে অভিযোগসহ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় গতকাল পৃথক তিনটি মাবনবন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন সুতারখালী ইউপি চেয়ারম্যান ও আ.লীগ সভাপতি মো. মাসুম আলী ফকির ও কামারখোলা ইউপি চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সাংগাঠনিক সম্পাদক পঞ্চনন মন্ডল। প্রধান অতিথির বক্তৃতায় শেখ আ. মালেক বলেন, বাঁধ নির্মাণের আগে ভাঙন রোধ জরুরি। তা না হলে রাস্তা করে কোনো মূল্য নেই। দুইদিন পর আইলার মতো আবারো বড় বিপর্যয়ের মুখে পড়বে এ দুই ইউনিয়ন। তিনি প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করে এ দুই ইউনিয়নের ৬০ হাজার মানুষের স্থায়ী নিরাপত্তার জন্য বাঁধ নির্মাণের পূর্বে ভাঙন রোধ বা নদীশাসন ব্যবস্থা গ্রহণের জন্য মাবনবন্ধন থেকে জোর দাবি জানান।

বক্তৃতা করেন খুলনা জেলা পরিষদ সদস্য ও সুতারখালী আ.লীগের সহ-সভাপতি কে এম কবির হোসেন, দাকোপ উপজেলা মহিলা আ.লীগের সভানেত্রী খাদিজা আকতার, সাংবাদিক গাজী আবুল বাশার, প্যানেল চেয়ারম্যান সিরাজুল ইসলাম মল্লিক, জি এম মনিরুজ্জামান, আবু মুসা ঢালী, উপজেলা যুবলীগের সহ-সভাপতি আ. কুদ্দুস গাজী, ইউনিয়ন যুবলীগের সভাপতি আ. আজিজ সরদার, সাধারণ সম্পাদক ইয়াসিন আরাফত মিলন, ইউপি সদস্য মিহির রায় প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ