Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

খাসোগি হত্যার বিচার সউদীতেই হবে -সউদী পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ৯:১৭ পিএম

 নিহত সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার দায়ে অভিযুক্তদের বিচার সউদী আরবে করা হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর। শনিবার বাহরাইনে মধ্যপ্রাচ্যের একটি আঞ্চলিক ফোরামের অধিবেশনে তিনি একথা জানান।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান একাধিক বক্তৃতায় খাসোগির হত্যাকারীদের বিচার ইস্তাম্বুলে করার দাবী জানিয়েছেন। ইস্তাম্বুলে খাসোগিকে হত্যা করা হয়েছে এই যুক্তিতে তিনি অভিযুক্তদের তুরস্কের কাছে হস্তান্তরের আহ্বান জানিয়ে আসছেন।

আদেল আল-জুবাইর বলেন, ‘হস্তান্তরের বিষয়ে বলছি, অভিযুক্তরা সউদী নাগরিক। তারা সউদী আরবে আটক রয়েছে। সউদী আরবে তদন্ত চলছে এবং তাদের বিচার সউদী আরবেই হবে।’

২ অক্টোবর ইস্তাম্বুলের সউদী কনস্যুলেটে খাসোগিকে হত্যা করে একদল সউদী এজেন্ট। সউদী আরব প্রথমে এই ঘটনার সঙ্গে কোনওভাবে জড়িত নেই বলে দাবী করার কয়েক সপ্তাহ পর প্রথমবার স্বীকার করে কনস্যুলেটের ভিতরেই হত্যা করা হয়েছে খাসোগিকে। এরপর প্রথমে ভুলক্রমে খাসোগিকে হত্যা করা হয়েছে বলে দাবী করলেও, আন্তর্জাতিক মহল তা প্রত্যাখ্যান করে। পরে শেষ পর্যন্ত সউদী আরব ঘোষণা দেয় এই হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ছিল।

এই ঘটনায় সউদী আরবের পাঁচ জন উচ্চপদস্থ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। আটক করা হয়েছে ১৮ জনকে। সূত্র: টাইমস নাউ নিউজ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন