Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

মোদীকে অন্যতম ভরসার বন্ধু মনে করেন আবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ৬:৪৫ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘অন্যতম ভরসার বন্ধু’ বলে প্রশংসা করছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ভারত-জাপানের সম্পর্ককে ‘উইনিং কম্বিনেশন’ বলে এ সময় উল্লেখ করেন মোদী। রবিবার দুই রাষ্ট্রপ্রধান জাপানে অনানুষ্ঠানিক ঘরোয়া বৈঠকে এই মন্তব্য করেন।
ইয়ামানাশিতে ত্রয়োদশ ভারত—জাপান বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে শনিবার জাপান সফরে যান ভারতের প্রধানমন্ত্রী। সেই অনুষ্ঠানেই জাপানের প্রশংসা করেন তিনি বলেন, অর্থনীতি এবং প্রযুক্তিগত ক্ষেত্রে টোকিও বরাবরই দিল্লির সব থেকে নির্ভরযোগ্য বন্ধু।
পরে মধ্যাহ্নভোজে যোগ দেন দুই রাষ্ট্রনেতা। ইন্দো–প্যাসিফিক অঞ্চলে দ্বিপাক্ষিক সহায়তা, নিরাপত্তা এবং প্রতিরক্ষা ক্ষেত্রে পারস্পরিক তথ্য আদানপ্রদান এবং সহায়তা নিয়ে আলোচনা হয় তাদের।
এর আগে ইয়ামানাশিতে প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শিনজো আবে। জাপানের প্রধানমন্ত্রীকে বিশেষ কিছু উপহারও তুলে দেন প্রধানমন্ত্রী মোদী। এর মধ্যে ছিল উত্তরপ্রদেশের মির্জাপুরের শিল্পীদের হাতে বোনা কার্পেট, যার স্থানীয় নাম ধুরি। উপহারের মধ্যে ছিল লাল এবং হলুদ বেলেপাথরের দু’টি বাটি। যাতে ভারতীয় শিল্প-ভাস্কর্যের নিদর্শন। ছিল রাজস্থানের যোধপুরের কাজ করা বিশেষ বাক্স।
মোদীকে যে বিশেষ গুরুত্ব দিচ্ছেন আবে তা স্পষ্ট হয়ে গিয়েছিল আগেই। কাওয়াগুচি হ্রদের ধারে আবের ব্যক্তিগত ভিলায় মোদীকে নৈশভোজে আমন্ত্রণ সেই দ্বিপাক্ষিক উষ্ণতারই প্রকাশ বলে মনে করছেন রাজনৈতিক মহল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদী

৭ জানুয়ারি, ২০১৯
১৫ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ