Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেই ‘চট্টগ্রামেই’ আশরাফুল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

২০১৩ সালে এই বিপিএলেই স্পট ফিক্সিং করে নিষিদ্ধ হয়েছিলেন। ২০১৬ সালে ঘরোয়া ক্রিকেটে ফেরার অনুমতি পেলেও নিষিদ্ধ ছিলেন ফ্রাঞ্চাইজি লিগে। পাঁচ বছর নির্বাসিত থাকার পর গত আগস্টের ১৩ তারিখ মিলেছে মুক্তি। তারপর থেকে খেলছিলেন ঘরোয়া ক্রিকেটে। সেই বিপিএল দিয়েই আবারো ফ্রাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেটে ফিরছেন মোহাম্মদ আশরাফুল। মজার ব্যপার হলো, তৎকালীন চিটাগং কিংসের বিপক্ষে ঢাকা গ্লাডিয়েটর্সের হয়ে এ ফিক্সিংটি করেছিলেন আশরাফুল, এবার সেই চট্টগ্রামের দলের হয়ে খেলবেন তিনি। বাংলাদেশ ক্রিকেটের একসময়ের ‘লিটল মাস্টার’কে এবার দলে ভিড়িয়েছে চিটাগাং ভাইকিংস।

৫ বছর পর আবার বিপিএলে ফিরলেন আশরাফুল। এক সময়ের সেরা এ ব্যাটসম্যানকে নিয়ে অবশ্য কোন কাড়াকাড়ি হয়নি। দেশি খেলোয়াড় টানার প্রথম দুই রাউন্ডে তার প্রতি আগ্রহ দেখায়নি কোন দল। তবে তৃতীয় রাউন্ডে এসে ৩৪ বছর বয়সী এ ক্রিকেটারকে দলে টেনেছে ভাইকিংস। ‘বি’ ক্যাটাগরিতে থাকা আশরাফুলের ভিত্তি মুল্য ১৮ লাখ টাকা। এ মূল্যেই তাকে নিয়েছে বন্দর নগরীর দলটি। নিজেকে প্রমাণের প্রথম বড় সুযোগ পেলেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক।

এখানেই শেষ নয় চট্টগ্রামের দলটির চমক। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ৬ষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে এবার মূল কৌতুহল ছিল মুশফিকুর রহিমকে ঘিরে। গতবারের দল রাজশাহী কিংস তাকে ছেড়ে দিয়েছে, ড্রাফটের আগের দিন পর্যন্ত পাননি দল। ড্রাফটের অফিসিয়াল তালিকায় ছিল তার নাম। কিন্তু গতকাল ড্রাফট শুরুর একটু আগে জানিয়ে দেওয়া হলো, চিটাগং ভাইকিংস দলে নিয়েছে ‘এ’ প্লাস ক্যাটেগরির এই ব্যাটসম্যানকে।

বিপিএলে সবচেয়ে সফল ব্যাটসম্যানদের একজন মুশফিক। সব আসর মিলিয়ে রান স্কোরারদের তালিকায় তিনি আছেন তিন নম্বরে। তবে গত আসর খুব ভালো যায়নি। ১২ ম্যাচে ফিফটি ছিল কেবল একটি। ১৮.৫০ গড়ে করেছিলেন ১৮৫ রান। এবার আর তাকে ধরে রাখেনি রাজশাহী।
একজনের বেশি ‘এ’ প্লাস ক্যাটেগরির ক্রিকেটার নেওয়ার নিয়ম নেই কোনো দলের। চিটাগং ভাইকিংস ছাড়া আর সব দলেরই এই ক্যাটেগরির ক্রিকেটার নেওয়া হয়েছিল আগেই। মুশফিককে নিয়ে তাই তৈরি হয়েছিল অনিশ্চয়তা। শেষ পর্যন্ত ড্রাফটের উত্তেজনায় যেতে হলো না চিটাগংয়ের সৌজন্যে। প্লেয়ার্স ড্রাফটে ‘এ’ প্লাস ক্যাটেগরির ক্রিকেটারদের পারিশ্রমিক এবার ৭৫ লাখ টাকা।

  ‘এ’ প্লাস ক্যাটেগরি, আ গের বছর থেকে ধরে রাখা ও সরাসরি চুক্তি মিলিয়ে ড্রাফটের আগে সর্বোচ্চ ছয়জন ক্রিকেটার নিশ্চিত করতে পারবে দলগুলি। চিটাগংয়ের সেই ছয়জন ঠিক 

হয়ে গিয়েছিল আগেই। শেষ মুহূর্তে মুশফিককে নেওয়ায় তারা ছেড়ে দিয়েছে আগে ধরে রাখা তালিকায় থাকা আফগান ক্রিকেটার নাজিবুল্লাহ জাদরানকে।

তবে টি-২০ লিগের সবচেয়ে বড় ফেরীওয়ালা বলতে তাকেই বোঝায়। আসন্ন বিপিএলে শহীদ আফ্রিদি এবার খেলবেন কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে। গত মৌসুমে ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলেছিলেন পাকিস্তানের সাবেক মারকুটে এই অলরাউন্ডার। বিদেশি খেলোয়াড়দের ড্রাফটে তাকে নিজেদের শিবিরে টেনেছে ফ্র্যাঞ্চাইজি দলটি।

প্লেয়ার্স ড্রাফটের লটারিতে প্রথম ডাক পাওয়া বড় সৌভাগ্যের ব্যাপার। সেই সুযোগ পেয়ে চমকে দিল খুলনা টাইটানস। ‘এ’ ক্যাটেগরির কাউকে নয়, তারা ডাকল ‘বি’ ক্যাটেগরিতে থাকা জহুরুল ইসলামকে। চমকের শেষ নয় সেখানেই। দ্বিতীয় ডাকে তারা নিয়েছে ‘ই’ ক্যাটেগরিতে থাকা অনূর্ধ্ব-১৯ দলের বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে।

চমক কিছুটা ছিল সিলেট সিক্সার্সের প্রথম ডাকেও। তারা ‘এ’ ক্যাটেগরির কাউকে না ডেকে নিয়েছে ‘বি’ ক্যাটেগরিতে থাকা উদীয়মান অলরাউন্ডার আফিফ হোসেনকে। তবে অন্য দলগুলি হেঁটেছে নিরাপদ ও অনুমিত পথে। প্রথম রাউন্ডে রাজশাহী কিংস নিজেদের প্রথম ডাকে নিয়েছে সৌম্য সরকারকে। মোসাদ্দেক হোসেনকে নিয়েছে চিটাগং ভাইকিংস। পেসার রুবেল হোসেনের ঠিকানা ঢাকা ডায়নামাইটস।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রথম পছন্দ ছিল বাঁহাতি পেসার আবু হায়দার। বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স প্রথম সুযোগে নিয়েছে পেসার শফিউল ইসলামকে। গত মৌসুমে শিরোপা জয়ে বড় অবদান রাখা অফ স্পিনিং অলরাউন্ডার সোহাগ গাজীকে দ্বিতীয় ডাকে ধরে রেখেছে রংপুর। ঘরোয়া ক্রিকেটে দারুণ কার্যকর অভিজ্ঞ অলরাউন্ডার ফরহাদ রেজাও খেলবেন রংপুরে।

শরিফুলের পাশাপাশি দল পেয়েছেন ‘ই’ ক্যাটেগরির আরও একজন ক্রিকেটার। অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক তৌহিদ হৃদয়কে নিয়েছে সিলেট সিক্সার্স। দুই পেসার তাসকিন আহমেদ ও আল আমিন হোসেনও খেলবেন সিলেটের হয়ে।

‘এ’ প্লাস ক্যাটেগরি ও আগের বছরের দল থেকে চারজন ক্রিকেটার এবার ধরে রাখার সুযোগ পেয়েছে দলগুলি। পাশাপাশি ছিল বিপিএলের গত মৌসুম খেলেননি, এমন দুইজন ক্রিকেটারের সঙ্গে সরাসরি চুক্তির সুযোগ। দলগুলি তাই আগেই নিশ্চিত করে ফেলেছে ৬ জন করে ক্রিকেটার।

সরাসরি চুক্তির ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য দুটি নাম এবি ডি ভিলিয়ার্স ও ডেভিড ওয়ার্নার। বিশ্ব ক্রিকেটের বড় এই দুই তারকা প্রথমবার খেলবেন বিপিএলে। ডি ভিলিয়ার্স খেলবেন রংপুর রাইডার্সে, সিলেটে ওয়ার্নার। এছাড়া রংপুর নিয়েছে অ্যালেক্স হেলসকে, ২০১৬ মৌসুমে খেলা অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে আবার নিয়েছে ঢাকা।



 

Show all comments
  • Elias ২৯ অক্টোবর, ২০১৮, ১:২০ পিএম says : 0
    In Sa-allah Asraful valo Kelbe
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আশরাফুল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ