Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমদীঘির লিজ বাতিল করে ভরাট বন্ধে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

কুমিল্লা সিটি কর্পোরেশনের হাউজিং অ্যাস্টেট এলাকার আমদীঘির লিজ বাতিল করে ভরাট বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্পেশাল সার্ভে কমিটি করে ৯০ দিনের মধ্যে লিজ বাতিল ও ভরাট বন্ধে নেয়া পদক্ষেপের বিষয়ে আদালতকে জানাতে বলা হয়েছে। এ ছাড়াও আামদীঘিতে মাটি ভরাট বন্ধে অবিলম্বে ব্যবস্থা নিতে কুমিল্লার জেলা প্রশাসক, পুলিশ সুপার ও স্থানীয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেয়া হয়েছে।
একই সঙ্গে, রুল জারি করেছেন আদালত। রুলে গৃহায়ন ও গণপূর্ত সচিব, স্বরাষ্ট্র সচিব, পরিবেশ ও বন সচিব, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, পরিবেশ অধিদফতর, কুমিল্লার জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ ১০ জনকে জবাব দিতে বলা হয়েছে। গতকাল রোববার এক রিটের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন একলাছ উদ্দিন ভূইয়া। সঙ্গে ছিলেন সৈয়দা শাহীন আরা লাইলি ও দিদারুল আলম দিদার। একলাছ উদ্দিন বলেন, কুমিল্লার হাউজিং অ্যাস্টেটের ৯২ সালের মূল নকশায় আমদীঘিসহ একাধিক দীঘি রয়েছে। তবে আমদীঘিকে খাস জমি দেখিয়ে গত বছর ছয় ব্যক্তিকে লিজ দেয়া হয়। বিষয়টি নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর চলতি বছরের ১৮ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় ওই লিজ বাতিল করে মাটি ভরাট বন্ধে ব্যবস্থা নিতে বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টের রুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ