Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

ইলিশ শিকারে বাধা নেই

বি এম হান্নান, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

২২ দিনের নিষেধাজ্ঞা শেষে রোববার রাত ১২টা ১মিনিট থেকে চাঁদপুর পদ্মা-মেঘনায় মাছ শিকারে নদীতে নামছে জেলেরা। মা ইলিশ রক্ষায় ২২ দিন অলস সময় কাটায় প্রায় ৪১ হাজার ১শ’ ৯০ জন জেলে। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ায় স্বস্তি ফিরেছে জেলে পরিবারে। মৎস্য বিভাগের দাবি মা ইলিশ রক্ষা কর্মসূচি সফল হওয়ায় এ বছর ইলিশের উৎপাদন বৃদ্ধি পাবে।

মা ইলিশ রক্ষায় সরকার চাঁদপুর, ভোলা, লক্ষীপুরসহ দেশের ৫টি স্থানকে ইলিশের অভায়াশ্রম ঘোষণা করে। এ সময় নদীতে সব ধরনের মাছ আহরণ, পরিবহন, মজুত, ক্রয়-বিক্রয় আইনত নিষিদ্ধ ছিলো। নিষেধাজ্ঞা চলাকালে মেঘনা নদীর চাঁদপুরের মতলব উত্তর ষাটনল থেকে লক্ষীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত ৬০ কিলোমিটার এলাকায় ৪১ হাজার ১শ’ ৮৯জন জেলে কর্মহীন হয়ে পড়ে। এখন জেলেদের মনে কর্মদ্দীপনা ফিরে এসেছে। সদর উপজেলার আনন্দ বাজার, হরিনা, বহরিয়া, লক্ষীপুরসহ বেশ কয়েকটি স্থানে ঘুরে দেখা গেছে জেলেরা নৌকা মেরামত করে নদীতে নামিয়েছে।

নিষেধাজ্ঞার সময়ে সরকার খাদ্য সহায়তা হিসেবে প্রতি মাসে ৪০ কেজি করে চাল দিলেও জেলেরা এ বছর প্রচুর পরিমানে মা ইলিশ নিধন করেছে। অনেক স্থানে টাস্কাফোর্স ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের সাথে গোলাগুলির ঘটনাও ঘটেছে। ফলে এ বছর মা ইলিশ নিধনের কারণে ইলিশের আকাল দেখা দিতে পারে। কর্মসূচি সফল হওয়ায় ইলিশের উৎপাদন বাড়বে বলে দাবি করেণ জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী। তিনি জানান, নভেম্বর থেকে জুন পর্যন্ত ১০ ইঞ্চির নীচের সাইজের ইলিশ ধরা নিষেধ থাকবে।

নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা নিধন করার অপরাধে ম্যাজিস্ট্রেট, পুলিশ, কোস্টগার্ড, টাস্কফোর্স এবং মৎস্য বিভাগ ১২৮টি মোবাইল কোর্ট পরিচালনা করে। এতে ১১৩জন জেলেকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়। ১৫ দশমিক ৬১১ লাখ বর্গমিটার কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে। অভিযানে ১২ মেট্রিক টন ইলিশ আটক করে গরিব-দুঃস্থ ও এতিমদের মাঝে বিতরণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

১৩ এপ্রিল, ২০১৯
১০ এপ্রিল, ২০১৯
১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ