Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

তাইওয়ানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৮, ৫:৫২ পিএম

তাইওয়ানের সঙ্গে সকল প্রকার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। এক চীন নীতি অনুসরণ করে রোববার প্রধানমন্ত্রীর দপ্তরের এক লিখিত আদেশে পাকিস্তানের সবগুলো মন্ত্রণালয়কে তাইওয়ানের সঙ্গে সব ধরনের সম্পর্ক ও সহযোগিতা ছিন্ন করার কথা বলা হয়েছে। এর ফলে চীনের সঙ্গে পাকিস্তানের ঘনিষ্ঠতা আরো বাড়ল। খবর জিও নিউজ। 

বিশ্লেষকরা বলেছেন, আসন্ন চীন সফরের আগে তাইওয়ানের সঙ্গে সম্পর্কচ্ছেদের এমন ঘোষণা দিলেন ইমরান খান। আগামী ৩ নভেম্বর তিন দিনের সরকারি সফরে চীন যাবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। এ সফরে ইমরান খান চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর এবং পাকিস্তানে বিনিয়োগে আকৃষ্ট করার বিষয়ে চীনা নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করবেন বলে কথা রয়েছে।

তাইওয়ানকে চীন নিজের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। তবে বিগত বছরগুলোতে সাই ইং ওয়েন তাইওয়ানের ক্ষমতা গ্রহণের পর দুই পক্ষের মধ্যে উত্তেজনা বেড়ে গেছে। সাই ইং চীন থেকে তাইওয়ানকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করে একটি স্বাধীন রাষ্ট্র ঘোষণা করতে চান।

বেইজিং তাইওয়ান দ্বীপকে নিজের একটি প্রদেশ বলে মনে করে। সম্প্রতি চীন সরকার কঠোর অবস্থান গ্রহণ করে ঘোষণা করেছে, তাইওয়ানের সঙ্গে সম্পর্ক রক্ষাকারী দেশগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে বেইজিং।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন