Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে চাপে রাখছে চীন

আ.লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে চীনা মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

চীনা কমিউনিষ্ট পার্টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ মন্ত্রী সং থাও বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের উপর চীন চাপ প্রয়োগ করেছে এবং চাপ অব্যাহত রাখবে। চীনের রাজধানী বেইজিংয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে চীন কমিউনিস্ট পার্টির এক বৈঠকে এসব কথা বলেন সং থাও।
গত রবিবার আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল চীন সফরে যান। আওয়ামী লীগের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন দলের সভাপতিমন্ডলীর সদস্য ফারুক খান, প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া, কেন্দ্রীয় সদস্য পারভীন জাহান কল্পনা, আনোয়ার হোসেন, মেরিনা জাহান, রেমন্ড আরেং এবং আওয়ামী লীগের আন্তর্জাতিক উপ-কমিটির সদস্য তরুণ কান্তি দাস।
বৈঠকে ক্ষমতাসীন চীনা কমিউনিষ্ট পার্টির আরও উপস্থিত ছিলেন ভাইস মিনিস্টিার কু ইয়াছো ও চীনা আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মহাপরিচালক সান হাইয়ান বৈঠকে আওয়ামী লীগ প্রতিনিধি দলের প্রধান ফারুক খান রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলেন।
এ সময় সান থাও বলেন, রোহিঙ্গা ইস্যুতে চীন গঠনমুলক শান্তিপূর্ণ সমাধান আশা করে। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে ইতিমধ্যে মিয়ানমার যে পদক্ষেপ গ্রহণ করেছে তার বাস্তবায়নও আশা করে চীন। সান থাও বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশেল অর্থনৈতিক অর্জন ও উন্নয়ন নিশ্চয়ই প্রসংশার দাবীদার। বাংলাদেশের অগ্রগতিতে চীন খুব খুশী।
তিনি বলেন, বাংলাদেশকে চীন শুধু প্রতিবেশী রাষ্ট্রই মনে করে না মহান বন্ধু ও ভাতৃপ্রতিম মনে করে। চীন মনে করে বাংলাদেশের আরও অগ্রগতি ও উন্নয়নের উন্নয়নের জন্যে সরকারের স্থিতিশীলতা ও রাজনৈতিক স্থিতিশীলতা দরকার। এটা থাকলে বাংলাদেশের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে। দেশের মানুষ তাদের কাঙ্খিত সুফল পাবে। দারিদ্র দুরীকরণে বাংলাদেশের যে পদক্ষেপ চলমান, নিশ্চয়ই তা বাস্তবায়ন হবে।
সাং থাও বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আগামীতে আরও জোরদার হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের সময়ে চীনের সঙ্গে বাংলাদেশের এবং চীন কমিউনিষ্ট পাটির সঙ্গে আওয়ামী লগের সম্পর্কন্নোয়ন ঘটেছে। চীন এতে খুশী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ