Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেখ জামালের জন্মদিন পালিত

প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র শেখ জামালের ৬৩তম জন্মদিন গতকাল (বৃহস্পতিবার) নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে সকালে রাজধানীর বনানী কবরস্থানে শেখ জামালের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বাংলাদেশ আওয়ামী লীগ।
এ সময়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, উপ-দপ্তর সম্পাদক আসীম কুমার উকিল, মহানগর উত্তরের সভাপতি এ কে এম রহমতুল্লাহ এমপি, দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদা প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে, বঙ্গবন্ধু পুত্র শেখ জামালের জন্মদিন উপলক্ষে গতকাল সকাল ৮টায় বনানীতে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় আওয়ামী যুবলীগ। এরপর সকাল ১০টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে যুবলীগ কেন্দ্রীয় কার্যালয় আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী বলেন, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে দেশ যখন অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে তখনই বিএনপি-জামায়াত চক্র দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে গুপ্তহত্যায় মেতেছে। যুবলীগকে বিএনপি-জামায়াতের এই অপচেষ্টাকে রুখে দাঁড়াতে এবং যেকোনো ষড়যন্ত্রকে প্রতিহত করতে সর্বদা সতর্ক থাকতে হবে।
যুবলীগ চেয়ারম্যান আরো বলেন, শেখ জামাল শুধু জাতির পিতার পুত্রই ছিলেন না, তিনি ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা। মহান স্বাধীনতা যুদ্ধে তার ভূমিকা ছিল অসামান্য। ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন একজন সৎ ও নিষ্ঠাবান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুর সঙ্গে তিনিও ঘাতকের বুলেটে শাহাদতবরণ করেন।
এ সময় আরো বক্তব্য রাখেন যুবলীগ সাধারণ সম্পাদক মো: হারুনুর রশীদ, প্রেসিডিয়াম সদস্য শহিদ সেরনিয়াবাদ, মাহবুবুর রহমান হিরন, ফারুক হোসেন, নিখিল গুহ, আনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ বদিউল আলম, সম্পাদকম-লীর সদস্য কাজী আনিসুর রহমান, মিজানুল ইসলাম মিজু, শ্যামল কুমার রায়, রবিউল আলম, রফিকুল ইসলাম, মহানগর উত্তর ও দক্ষিণের ভারপ্রাপ্ত সভাপতি, সাধারণ সম্পাদকসহ অন্য নেতারা। মিলাদ মাহফিল পরিচালনা করেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির ধর্মবিষয়ক সম্পাদক মাওলানা খলিলুর রহমান।   
এছাড়াও, মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, ছাত্রলীগ এবং যুবলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শেখ জামালের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময়ে আত্মার মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
এদিকে, বঙ্গবন্ধু পুত্র শেখ জামালের ৬৩তম জন্মদিন পালন করেছে শেখ জামাল পরিষদ। এ উপলক্ষে গতকাল সকাল ৯টায় বনানী কবরস্থান মসজিদে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে সংগঠনটি। অনুষ্ঠানে সভাপতি শেখ জামাল উদ্দীন শহীদ শেখ জামালকে পৃথিবীর শ্রেষ্ঠ সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত একজন চৌকস সামরিক অফিসার হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, বেঁচে থাকলে শেখ জামাল দেশের সেনাবাহিনী তথা দেশকে অনেক কিছুই উপহার দিতে পারতেন। এতে আরো উপস্থিত ছিলেন পরিষদের সহসভাপতি আ: গফুর মিয়া, মাসুদ খান, সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম খান, দপ্তর সম্পাদক আলমগীর হোসেন, নাজমুল হোসেন, মঈনুদ্দীনসহ অন্যরা।
১৯৫৪ সালের এদিনে তিনি গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কিছু উচ্ছৃঙ্খল সেনা কর্মকর্তার হাতে সপরিবারে নিহত হন শেখ জামাল।







 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ জামালের জন্মদিন পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ